১২ জুন, ২০২২ ১৮:৪১

‘২৫ বছরে সাড়ে ৯ লাখ ব্যাগ রক্ত সরবরাহ করেছে বাঁধন’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

‘২৫ বছরে সাড়ে ৯ লাখ ব্যাগ রক্ত সরবরাহ করেছে বাঁধন’

‘একের রক্ত অন্যের জীবন, রক্তই হোক আত্মার বাঁধন’ স্লোগানে প্রতিষ্ঠার ২৫ বছর পূর্ণ করছে স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন বাঁধন।  প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত সাড়ে নয় লাখ ব্যাগ রক্ত সরবরাহ করেছে সংগঠনটি। আর বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দিয়েছে ২০ লাখ ১৭ হাজার মানুষকে। 

আগামী ২৪ অক্টোবর সংগঠনটির রজতজয়ন্তী উদযাপন উপলক্ষে রবিবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বাঁধনের রজতজয়ন্তী উদযাপন কমিটির আহ্বায়ক এস এম কোরবান আলী। তিনি জানান, বাঁধনের রজতজয়ন্তী কর্মসূচির মধ্যে রয়েছে ২৪ অক্টোবর দেশব্যাপী বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়, ২৫ হাজার বৃক্ষরোপণ, রক্তের প্রয়োজনে রোগীর সাথে সরাসরি যোগাযোগ স্থাপনের লক্ষ্যে ডিজিটাল প্ল্যাটফর্ম ‘বাঁধন অ্যাপস’ তৈরি, ২৫ বারের বেশি রক্তদাতাদের সম্মাননা, বাঁধন মিলন মেলা, স্যুভিনির প্রকাশসহ নানা অনুষ্ঠান।

সংবাদ সম্মেলনে কোরবান আলী বলেন, স্বেচ্ছায় রক্তদানে উদ্বুদ্ধকরণ, স্বেচ্ছায় রক্তদান এবং অন্যান্য সেবা ও সচেতনতামূলক কর্মকাণ্ডের মাধ্যমে সুস্থ সমাজ বিনির্মাণে সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে এই দীর্ঘ সময়ে ৯ লাখ ৩৬ হাজার ব্যাগ রক্তদান, ২০ লাখ ১৭ হাজার মানুষকে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দেওয়া, করোনাকালীন প্লাজমা সাপোর্ট সেন্টারের মাধ্যমে করোনায় আক্রান্ত রোগীদের ৩২২ ইউনিট প্লাজমা প্রদান, করোনায় ৭৪১টি পরিবার ও ৫৪৫ জন ব্যক্তিকে খাদ্যদ্রব্য সহায়তা ও ৫৩ জন ব্যক্তিকে নগদ অর্থ প্রদান, ৩৮৬ পরিবার ও ৫৪৫ জন ব্যক্তিকে ইফতার সামগ্রী প্রদান, বাঁধন ট্রান্সফিউশন সেন্টারের মাধ্যমে সর্বমোট ১৪ হাজার ৩১১ ব্যাগ রক্ত সরবরাহসহ দেশের বিভিন্ন দুর্যোগের সময় নানা সহায়তা কর্মসূচি সম্পন্ন করেছে বাঁধন।

বাঁধনের বর্তমান সাংগঠনিক অবস্থা তুলে ধরে তিনি বলেন, দেশের ৫৩টি জেলায় বিশ্ববিদ্যালয় ও কলেজ পর্যায়ের ৭৬টি শিক্ষাপ্রতিষ্ঠানে ১৪০টি ইউনিট নিয়ে কাজ করছে সংগঠনটি। বর্তমান ২ হাজার ৪৪৩ জন সক্রিয় কর্মীসহ সাবেক কয়েক হাজার কর্মী কাজ করছে সংগঠনটিতে।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে বাঁধনের উদ্যোক্তা মো. শাহিদুল ইসলাম রিপন, বাঁধন ফাউন্ডেশনের সভাপতি রকীব আহমেদ, সাধারণ সম্পাদক মীর আশাদুজ্জামান রিন্টু, বাঁধন কেন্দ্রীয় পরিষদের উপদেষ্টা আসাদুল ইসলাম আসাদ, কেন্দ্রীয় পরিষদের সাধারণ সম্পাদক মুহাম্মদ শাহ নেওয়াজ, বাঁধন ঢাকা বিশ্ববিদ্যালয় জোনের সভাপতি মিনহাজ মাহমুদ হিমেল, সাধারণ সম্পাদক গালিব আহমেদ শিশির উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৯৭ সালের ২৪  অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড. মুহাম্মদ শহীদুল্লাহ হলে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচির মধ্য দিয়ে যাত্রা শুরু করে বাঁধন। ‘৫০ পেরিয়ে বাংলাদেশ, ২৫-এ বাঁধন, স্বেচ্ছায় রক্তদান হোক সামাজিক আন্দোলন’ প্রতিপাদ্য নিয়ে উদযাপন হবে সংগঠনটির রজতজয়ন্তী।

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর