১৭ সেপ্টেম্বর, ২০২২ ১৫:২৫

রাবিতে ‘আইন চর্চা ও আইনের শাসন’ বিষয়ে সেমিনার অনুষ্ঠিত

রাবি প্রতিনিধি

রাবিতে ‘আইন চর্চা ও আইনের শাসন’ বিষয়ে সেমিনার অনুষ্ঠিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‌‘আইন চর্চা ও আইনের শাসন: মানবাধিকার সুরক্ষা ও জনঅধিকার প্রতিষ্ঠার গুরুত্ব’ শীর্ষক জাতীয় সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে দুইদিন ব্যাপী আইন বিভাগের আয়োজনে এ সেমিনারের সমাপনী অনুষ্ঠিত হয়। 

সেমিনারে সভাপতিত্ব করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। অনুষ্ঠানে বক্তব্য দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি কৃষ্ণা দেবনাথ, হাইকোর্ট বিভাগের বিচারপতি রুহুল কুদ্দুস, এএলআরডি-এর পরিচালক শামসুল হুদা, উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল ইসলাম, আইন বিভাগের সভাপতি অধ্যাপক হাসিবুল আলম প্রধান। 

সেমিনারে বিচারপতি রুহল কুদ্দুস সংখ্যালঘু, পানি ও ভূমি অধিকার নিয়ে আলোচনা করেছেন। তার বক্তব্যে উগ্র সাম্প্রদায়িতা পরিহার করে সকলের সমঅধিকার প্রতিষ্ঠার জন্য দেশে একই ধরনের শিক্ষাব্যবস্থা চালুর কথা তুলে ধরেন তিনি। যাতে এই জাতি শুরুতেই ধর্মকে কেন্দ্র করে বিভক্ত হয়ে না পড়ে। কেননা একটি দেশে সকল ধর্মের মানুষ সমঅধিকার প্রাপ্ত হবেন এটাই কাম্য। 

বিচারপতি কৃষ্ণা দেবনাথ বলেন, ‘আইনের শিক্ষার্থীরা আইনের সঠিক জ্ঞানার্জনের পাশাপাশি সুষ্ঠুভাবে আইন চর্চা ও প্রয়োগ করার মাধ্যমে দেশকে এগিয়ে নিবে’।

উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, ‘শিক্ষার্থীরা আইন চর্চার মাধ্যমে তা নিজের জীবনে বাস্তবায়ন করার মাধ্যমেই এর সফলতা নিহিত। একটা সময় আইনের প্রয়োজন হয়নি, কিন্তু মানুষের মধ্যে যখন পুঁজিবাদ ও ভেদাভেদ বাড়ল তখনই আইনের প্রচলন  শুরু হলো। তবে সমাজে সাম্য ও আইনের শাসন প্রতিষ্ঠান না থাকলে সুষ্ঠু পরিবেশ রক্ষা সম্ভব নয়। আইন যেন সত্যনির্ভর ও যাচাই-বাছাই নিরীক্ষের মাধ্যমে প্রয়োগ হয় এবং তা ক্ষমতাসীনদের দ্বারা যেন কখন কলুষিত না হয়’।

আইন চর্চার মাধ্যমে শিক্ষার্থী নিজেরা আইন মেনে চলার পাশাপাশি অপরকে আইন মানতে অনুপ্রাণিত করার আহ্বান জানান উপাচার্য।

এসময় সেমিনারে আইন বিভাগের শিক্ষকসহ নবীন ও প্রবীণ শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর