১৬ অক্টোবর, ২০২২ ১৯:২২

ঢাবিতে কোরিয়ায় উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবিতে কোরিয়ায় উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

কোরিয়ান ইউনিভার্সিটিস অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-এর উদ্যোগে ‘ভিজ্যুয়ালাইজিং কোরিয়া থ্রু দ্য লেন্স অব হাইয়ার এডুকেশন এন্ড কালচার’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

কোরিয়ান ইউনিভার্সিটিস অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-এর সভাপতি অধ্যাপক ড. হেলাল উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকাস্থ কোরিয়ান রাষ্ট্রদূত লি জ্যাং-কুন।

সংগঠনের সহ-সভাপতি অধ্যাপক ড. মো. মামুনুর রশিদ এবং আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. এবিএম রেজাউল করিম ফকির কোরিয়ায় উচ্চ শিক্ষা, কোরিয়ান ভাষা ও সংস্কৃতি বিষয়ক দু’টি পৃথক প্রবন্ধ উপস্থাপন করেন। ঢাকাস্থ কোরিয়ান দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি ড. ইয়ংমিন সিও এবং বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সদস্য অধ্যাপক ড. দেলোয়ার হোসেন এবং সংগঠনের মহাসচিব ড. সাইফুল হক আলোচনায় অংশগ্রহণ করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই অ্যালামনাই অ্যাসোসিয়েশন প্রতিষ্ঠায় সার্বিক সহযোগিতা প্রদান করায় রাষ্ট্রদূত-কে আন্তরিক ধন্যবাদ জানিয়ে বলেন, এর মাধ্যমে বিরাজমান দু’দেশের দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার হবে। কোরিয়া থেকে উচ্চিশিক্ষা নিয়ে বাংলাদেশে ফেরত আসা বিভিন্ন পেশার মানুষদের মধ্যে একটি শক্তিশালী নেটওয়ার্ক তৈরিতে এই অ্যালামনাই অ্যাসোসিয়েশন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাপ্রকাশ করেন। 

কোরিয়া বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী উল্লেখ করে উপাচার্য বলেন, এই অ্যাসোসিয়েশনের মাধ্যমে দু’দেশের সমাজ, সংস্কৃতি, অর্থনীতি, প্রযুক্তি, শিক্ষাসহ মানুষের জীবনযাত্রা, চিন্তা ভাবনা ও মূল্যবোধ বিনিময়ের ক্ষেত্র আরও সম্প্রসারিত হবে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্র অর্জনসহ দেশের সার্বিক উন্নয়নে ভূমিকা রাখতে এবং বাংলাদেশ-কোরিয়া দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও জোরদার করতে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার জন্য উপাচার্য কোরিয়ান ইউনিভার্সিটিস অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-এর সদস্যদের প্রতি আহ্বান জানান।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর