২০ অক্টোবর, ২০২২ ২১:২৮

শৃঙ্খলা ভঙ্গের দায়ে শেকৃবির ৪ শিক্ষার্থী বহিষ্কার, ছাত্রলীগের বিক্ষোভ

শেকৃবি প্রতিনিধি

শৃঙ্খলা ভঙ্গের দায়ে
শেকৃবির ৪ শিক্ষার্থী বহিষ্কার,
ছাত্রলীগের বিক্ষোভ

শিক্ষকের সঙ্গে উচ্ছৃঙ্খল আচরণ, ফেসবুকে শিক্ষককে নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য এবং স্টোরি দেওয়ায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) ৩ জন শিক্ষার্থীকে স্থায়ীভাবে বহিষ্কার ও একজন শিক্ষার্থীকে এক সেমিস্টারের জন্য বহিষ্কার করা হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ে মাদকদ্রব্য পরিবহন ও সেবনের দায়ে একজন শিক্ষার্থীকে সতর্কীকরণ নোটিস দিয়েছে শেকৃবি প্রশাসন। বহিষ্কারের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ করেছে ছাত্রলীগ।

বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বোর্ডের সুপারিশ অনুযায়ী, গত মঙ্গলবার শেকৃবি রেজিস্ট্রার শেখ রেজাউল করিম স্বাক্ষরিত পাঁচটি পৃথক নোটিসে চার শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কারের পাশাপাশি একজন ছাত্রকে সতর্কীকরণ নোটিস দেওয়া হয়।

স্থায়ীভাবে বহিস্কৃত তিন শিক্ষার্থীর মধ্যে মৃত্তিকা বিজ্ঞান বিভাগে মাস্টার্স (এমএস) অধ্যয়নরত সাগর দাস ও মো. রায়হান আলীকে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর আব্দুল কাইউম এর সাথে উচ্ছৃঙ্খল আচরণ করায় স্থায়ীভাবে বহিষ্কারের পাশাপাশি এমএস ভর্তি বাতিলসহ বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে। এছাড়া কৃষি সম্প্রসারণ ও ইনফরমেশন সিস্টেম বিভাগে এমএস অধ্যয়নরত মো. শাকিলুজ্জামানকে বহিষ্কার করা হয়েছে ফেসবুকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সম্পর্কে কুরুচিপূর্ণ মন্তব্য করার কারণে। তার ক্ষেত্রেও এমএস ভর্তি বাতিলসহ বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে।

অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন বিভাগের অধ্যাপক মো. নুরুদ্দীন মিয়ার নামে ফেসবুকে আপত্তিকর ও সম্মানহানিকর স্টোরি দেওয়ায় কৃষি অনুষদের লেভেল-২ সেমিস্টার-১ এর শিক্ষার্থী তন্ময় সরকার প্রান্তকে এক সেমিস্টারের জন্য বহিষ্কারসহ পাঁচহাজার টাকা জরিমানা করা হয়েছে। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের মধ্যে মাদকদ্রব্য (গাঁজা) সেবন ও পরিবহন করায় ইনস্টিটিউট অব সিড টেকনোলজিতে এমএস অধ্যয়নরত আশিস সূত্রধরকে সতর্ক করা হয়েছে।

শিক্ষার্থী বহিষ্কারের সিদ্ধান্তের প্রতিবাদে প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ করেছে বহিষ্কৃত শিক্ষার্থীসহ ছাত্রলীগের নেতাকর্মীরা। তারা ‘আমাদের দাবি মানতে হবে, প্রশাসনের সিদ্ধান্ত মানবো না, স্লোগানসহ ছাত্রলীগের দলীয় স্লোগান দেয়।

সার্বিক বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. হারুন উর-রশিদকে মোবাইলে কল করা হলে তাকে পাওয়া যায়নি।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর