১৬ নভেম্বর, ২০২২ ১৫:৫৮

রাবিতে নবান্ন উৎসব উদযাপন

রাবি প্রতিনিধি

রাবিতে নবান্ন উৎসব উদযাপন

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

বর্ণীল আয়োজনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নবান্ন উৎসব উদযাপিত হয়েছে। বুধবার (১৬ নভেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের এগ্রোনোমি এন্ড এগ্রিকালচার এক্সটেনশন বিভাগের আয়োজনে এই উৎসব উদযাপিত হয়। এই উপলক্ষে কৃষি অনুষদ চত্ত্বরে পিঠা উৎসবের উদ্বোধন করা হয়। 

উদ্বোধনকালে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, নবান্ন বাঙালির চিরায়ত সংস্কৃতির অংশ। মাঠ থেকে নতুন ধান কাটার পরে দুই বাংলার মানুষ এই উৎসব পালন করে থাকেন। বাঙালির বারো মাসে তেরো পার্বণ। এ যেন সত্যি হৃদয়ের বন্ধনকে আরও গাঢ় করার উৎসব। 

জানা গেছে, আজ পহেলা অগ্রহায়ণ। এই মাসে বাঙালি নবান্ন উদযাপন করে। সেই উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের এগ্রোনোমী এন্ড এগ্রিকালচার এক্সটেনশন বিভাগের আয়োজনে ক্যাম্পাসে নবান্ন উৎসব পালিত হয়েছে। এদিন সকালে কৃষি অনুষদে ধান কাটা ও পিঠার মেলা বসে। সেখানে বিভিন্ন রকমের পিঠা পরিবেশ করা হয়। এই উৎসবের অংশ হিসেবে নেচে-গেয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করা হয়। শোভাযাত্রায় শিক্ষার্থীদের মাথায় মাদুলি, হাতে ধান, কাস্তে, ডালা এবং পরনে শাড়ি-পাঞ্জাবি ও গরুর গাড়ি ছিল। বিকেলে টিএসসিতে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

এই উৎসব পালন কমিটির সভাপতি অধ্যাপক আব্দুল আলিম বলেন, নবান্ন বাঙালি উৎসব। অগ্রহায়ণ মাসে কৃষকেরা ধান কেটে এই উৎসব পালন করেন। তবে ইদানিং গ্রামবাংলা ধেকে এই নবান্ন উদযাপন প্রায় হারিয়ে যাওয়ার পথে। তাই বাঙালির এই পুরনো ঐতিহ্যকে ধরে রাখতে আজকে আমাদের এই আয়োজন।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর