৮ ডিসেম্বর, ২০২২ ১০:৫৯

শিপিং অ্যান্ড মেরিটাইম সাইন্স নিয়ে পড়ার সুযোগ কানাডিয়ান ইউনিভার্সিটিতে

প্রেস বিজ্ঞপ্তি

শিপিং অ্যান্ড মেরিটাইম সাইন্স নিয়ে পড়ার সুযোগ কানাডিয়ান ইউনিভার্সিটিতে

শিপিং অ্যান্ড মেরিটাইম সাইন্স নিয়ে পড়াশোনার সুযোগ রয়েছে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশে। এই প্রোগ্রামে সামুদ্রিক শিল্পের মূল চ্যালেঞ্জ এবং সমস্যাগুলোর উপর দৃষ্টি আলোকপাত করায়। কিছু কোর্স একচেটিয়াভাবে সামুদ্রিক শিল্পের উপর ফোকাস করে। আর অন্য কোর্স ইউনিটগুলো এই শিল্পের দক্ষতা ও বিকাশের ওপর আলোচনা করে। কিন্তু এই প্রোগ্রামে মেরিটাইম শিল্পের সাথে সম্পর্কিত বিষয়গুলোর একটি বিস্তৃত ডিজাইন করা হয়েছে।

বাংলাদেশের অর্থনীতির জন্য এক অপার সম্ভাবনার নাম শিপিং অ্যান্ড মেরিটাইম সাইন্স। বিভিন্ন দেশের অর্থনৈতিক উন্নয়নের ধারা বিশ্লেষণ করলে দেখা যায়, যে দেশ সামুদ্রিক অর্থনীতিতে যত বেশি উন্নতি করতে পেরেছে, সে দেশের অর্থনীতি তত বেশি সমৃদ্ধ হয়েছে। সমুদ্রসম্পদ সুরক্ষা, পরিবেশ সুরক্ষা, সম্পদ আহরণ ও জনগণের কল্যাণে এর যথার্থ ব্যবহার এবং কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে দক্ষ জনবল তৈরিতে সরকারেরে এই উদ্যোগে শামিল হয়েছে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ।

বিশ্বজুড়ে জাহাজে নাবিকদের চাহিদা রয়েছে। এক বন্দর থেকে আরেক বন্দরে ঘুরে বেড়ানোর পাশাপাশি আছে ভালো বেতন-ভাতা ও অন্যান্য সুবিধা। সময়ের সাথে পাল্লা দিয়ে দেশে দক্ষ জনবল তৈরি করবে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ। সমুদ্রবিজ্ঞান পড়তে হলে সমুদ্রের প্রতি ভালোবাসা থাকার পাশাপাশি একজন শিক্ষার্থীকে অবশ্যই বিজ্ঞানমনস্ক হতে হবে। পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত এবং জীববিজ্ঞানের ওপর ভালো দখল থাকতে হবে। একই সঙ্গে ভালো ইংরেজি জানতে হবে। কারণ, এ বিষয়ের বেশিরভাগ বই ইংরেজিতে লেখা। ভৌত সমুদ্রবিজ্ঞান পড়ার ক্ষেত্রে কম্পিউটারের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ জানা থাকলে ভালো।

শিপিং এন্ড মেরিটাইম সায়েন্সে পড়ালেখার মূল উদ্দেশ্য সমুদ্র সম্পর্কে জ্ঞান অর্জন, ভূ-ভাগ ও সাগরের আন্তঃসম্পর্ক, সমুদ্রসম্পদ আহরণের উপায় ও সুষ্ঠু ব্যবহার সম্পর্কে জানা। এই বিষয়গুলো মাথায় রেখে বিশ্ববিদ্যালয় কোর্সপ্লান সাজিয়েছে। একাডেমিক পড়াশুনার পাশাপাশি ল্যাবরেটরিতে কাজ এবং ফিল্ড ট্রিপ, ফিল্ড ওয়ার্ক এখানে বাধ্যতামূলক। কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশে চলছে স্প্রিং সেমেস্টারের ভর্তি। শিপিং অ্যান্ড মেরিটাইম সায়েন্সে আগ্রহী শিক্ষার্থীরা এখনই ভর্তি হয়ে যেতে পারবেন টুইশন ফি-তে ২৫% বৃত্তিসহ। ভর্তি সংক্রান্ত সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.cub.edu.bd) পাওয়া যাবে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর