১৮ জানুয়ারি, ২০২৩ ১০:০৩

ক্যামব্রিজের স্কলার হিসেবে নিয়োগ পেলেন জাবির সহযোগী অধ্যাপক তারিকুল

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

ক্যামব্রিজের স্কলার হিসেবে নিয়োগ পেলেন জাবির সহযোগী অধ্যাপক তারিকুল

ধ্যাপক ড. মোহাম্মদ তারিকুল ইসলাম

বিশ্বখ্যাত ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অনাবাসিক স্কলার হিসেবে নিয়োগ পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ তারিকুল ইসলাম। 

তিনি আগামী এক বছর বিশ্ববিদ্যালয়টির ইতিহাস বিভাগের দক্ষিণ এশীয় বিষয়ক অনাবাসিক স্কলার হিসেবে এই দায়িত্ব পালন করবেন। চলতি বছরের জানুয়ারি থেকে তার এই মেয়াদকাল শুরু হয়েছে।

বুধবার ‘বাংলাদেশ প্রতিদিন’কে এ তথ্য নিশ্চিত করেছেন ড. মোহাম্মদ তারিকুল।

প্রতিক্রিয়া ব্যক্ত করে তারিকুল বলেন, “আমি কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একজন অনাবাসিক স্কলার হতে পেরে খুবই আনন্দিত। এজন্য আমি আল্লাহকে কৃতজ্ঞতা জানাই। আমার এই অর্জন পুরো জাহাঙ্গীরনগরের। আমার জন্য দোয়া করবেন, সামনের দিনগুলোতেও যেন গবেষণা কাজের মাধ্যমে বিশ্বের কাছে একজন অ্যাম্বাসেডর হিসেবে এই বিশ্ববিদ্যালয়কে তুলে ধরতে পারি।”

এদিকে তার এই অর্জনে মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম এক অভিনন্দন বার্তায় তাকে অভিনন্দন জানিয়েছেন।

উপাচার্য বলেন, “ড. তারিকুল ইসলামের এ নিয়োগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সম্মানিতবোধ করছে। উপাচার্য আশা প্রকাশ করেন যে, ড. তারিকুল ইসলাম দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করে এ বিশ্ববিদ্যালয়ের সুনাম বৃদ্ধি করবেন।”

ড. মোহাম্মদ তারিকুল ইসলাম বর্তমানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছেন। ২০১৪ সালে শিক্ষকতায় যোগদানের পূর্বে তিনি দীর্ঘ সাত বছরের বেশি সময় ধরে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)-তে কর্মরত ছিলেন। শিক্ষা ও গবেষণার অংশ হিসেবে তিনি বাংলাদেশ লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে রিসোর্স পার্সন হিসেবে যুক্ত রয়েছেন।

ড. তারিকুল জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন পত্রিকা এবং জার্নালে নিয়মিত তার গবেষণা ও সাম্প্রতিক বিষয়সমূহ নিয়ে লেখালেখি করেন। তার সম্পাদিত বই, “হিউম্যান সিকিউরিটি, পিস অ্যান্ড ডেভেলপমেন্ট: সাউথ এশিয়ান পারস্পেক্টিভ”, যা ভারত থেকে প্রকাশিত হয়। 

তার উল্লেখযোগ্য দুটি পাঠ্যপুস্তক, “দুর্যোগ, সুশাসন এবং উন্নয়ন: বাংলাদেশ প্রেক্ষিত” (স্প্রিঞ্জার) এবং “বাংলাদেশে স্থানীয় সরকার: সমসাময়িক সমস্যা এবং চ্যালেঞ্জ” (রুটলেজ) থেকে প্রকাশের অপেক্ষায় রয়েছে। ড. ইসলাম অক্সফোর্ড, কেমব্রিজ এবং স্কুল অব ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজ (SOAS) থেকে একাধিক মর্যাদাপূর্ণ ফেলোশিপ (পোস্ট ডক্টোরাল ফেলো, ভিজিটিং স্কলার এবং ভিজিটিং রিসার্চার) ইতোমধ্যে সফলভাবে সম্পন্ন করেছেন। 

শিক্ষা ও গবেষণায় অবদান রাখায় বিখ্যাত ‘হায়ার এডুকেশন ডাইজেস্ট’ তাকে ‘সেরা উদীয়মান স্কলার’ এবং নেপালের একটি জাতীয় দৈনিক কর্তৃক ২০২১ সালের ‘সেরা লেখক’ হিসেবে স্বীকৃতি লাভ করেন। বর্তমানে তিনি জাবির রাঙ্কিং ও রিসার্চ সেল গঠনের কাজে নিয়োজিত রয়েছেন।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর