১৬ ফেব্রুয়ারি, ২০২৩ ১৬:৩৭

রাবিতে তথ্য অবমুক্তকরণ নির্দেশিকা কর্মশালা অনুষ্ঠিত

রাবি প্রতিনিধি

রাবিতে তথ্য অবমুক্তকরণ নির্দেশিকা কর্মশালা অনুষ্ঠিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) তথ্য অধিকার আইন-২০০৯ ও তথ্য অবমুক্তকরণ নির্দেশিকা প্রণয়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যাসুরেন্স সেল আয়োজিত এই কর্মশালা উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। 

উদ্বোধনকালে উপাচার্য বলেন, ১৯৭২’র সংবিধান বিশ্বের শ্রেষ্ঠ সংবিধানগুলির মধ্যে অন্যতম। এই সংবিধানে বলা হয়েছে জনগণই সকল ক্ষমতার উৎস যা আমাদের ক্ষমতায়ন ও আশা-আকাঙ্ক্ষার প্রতীক। সংবিধানের আলোকে আমাদের প্রতিষ্ঠানগুলোর কাজকর্মে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা একান্ত প্রয়োজন। সে লক্ষ্যে ২০০৯ সালে সরকার তথ্য অধিকার আইন পাশ করে। এই আইনের মাধ্যমে জনগণের তথ্য পাওয়ার অধিকার নিশ্চিত করা হয়েছে। আইনটিকে সুষ্ঠুভাবে প্রয়োগের জন্য তথ্য অবমুক্তকরণ বিষয়ে নীতিমালা থাকা একান্ত আবশ্যক। সেই লক্ষ্যে এই কর্মশালা থেকে সুচিন্তিত মতামত ও দিক-নির্দেশনা পাওয়া যাবে বলে মনে করেন তিনি। 

সেলের পরিচালক অধ্যাপক দুলাল চন্দ্র রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম ও উপ-উপাচার্য অধ্যাপক মো. হুমায়ুন কবীর। কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন তথ্য কমিশনের সাবেক তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার ও ম্যানেজমেন্ট এন্ড রিসোর্স ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (এমআরডিআই) এর নির্বাহী পরিচালক হাসিবুর রহমান মুকুর।

আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক অধ্যাপক  আব্দুর রশিদ সরকারের সঞ্চালনায় তথ্য অধিকার আইন ও এর আওতায় তথ্য অবমুক্তকরণ বিষয়ে বক্তৃতা করেন সেলের অতিরিক্ত পরিচালক অধ্যাপক মো. মশিহুর রহমান।  

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর