১৬ ফেব্রুয়ারি, ২০২৩ ১৬:৪৮

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে পিঠা উৎসব অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে পিঠা উৎসব অনুষ্ঠিত

বাঙালি সংস্কৃতির সঙ্গে নতুন প্রজন্মকে পরিচিত করানোর জন্য নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ‘পিঠা উৎসব-১৪২৯’ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) পহেলা ফাল্গুন উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের সোশ্যাল সার্ভিসেস ক্লাব এ পিঠা উৎসবের আয়োজন করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একসময় বাংলার প্রতিটি ঘরে ঘরে বাহারি রকমের পিঠা তৈরির প্রচলন ছিল। গ্রামীণ সংস্কৃতিতে এই উৎসবগুলো অধিক গুরুত্ব ও যত্নের সাথে পালন করা হতো। যদিও বর্তমান বাস্তবতায় নানা কারণে পিঠা তৈরির প্রচলনটি প্রায় বিলুপ্ত হওয়ার পথে। এসব বাঙালি সংস্কৃতির সাথে নতুন প্রজন্মকে পরিচিত করার মধ্য দিয়ে বাঙালির এই চিরায়িত ঐতিহ্যকে টিকিয়ে রাখতে নর্থ সাউথ ইউনিভার্সিটি সোশ্যাল সার্ভিসেস ক্লাব এ পিঠা উৎসবের আয়োজন করে।

উৎসবে বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষক-শিক্ষার্থীসহ নর্থ সাউথ ইউনিভার্সিটির কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেয়। স্টলগুলোতে ছিল বাহারি স্বাদের ও নামের পিঠা। শিক্ষক-শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত ছিল বিশ্ববিদ্যালয়ের প্রতিটি অঙ্গন। পিঠা স্টলগুলোতে ছিল উপচেপড়া ভিড়।

বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর আতিকুল ইসলাম, প্রো ভাইস চ্যান্সেলর ড. মো. ইসমাইল হোসাইন এবং স্টুডেন্ট অ্যাফেয়ার্স ডিরেক্টর ড. গৌড় গোবিন্দ গোস্বামী উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পিঠা উৎসব প্রসঙ্গে নর্থ সাউথ ইউনিভার্সিটি সোস্যাল সার্ভিসেস ক্লাবের জেনারেল সেক্রেটারি রাজু আহমেদের বলেন, ‘পিঠা উৎসব বাঙালির চিরাচরিত ধারাকে তরুণ প্রজন্মের সাথে পরিচয় করিয়ে দেয়ার একটি কার্যকরী উদ্যেগ। বাহারি নকশায় তৈরি পিঠা গুলো বাঙালি নিজ সত্ত্বাকে বহন করে। নর্থ সাউথ ইউনিভার্সিটি সোশ্যাল সার্ভিসেস ক্লাবের পক্ষ থেকে এমন একটি অনুষ্ঠানের আয়োজন করতে পেরে আমরা সত্যিই আনন্দিত ও গর্বিত।

‘পিঠা উৎসব-১৪২৯’ আয়োজনের মিডিয়া পার্টনার ছিল বাংলাদেশ প্রতিদিন।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর