২৩ মার্চ, ২০২৩ ২১:২৩

স্বাধীনতা দিবস উপলক্ষে ঢাবির ক্রিমিনোলজি বিভাগে দেয়ালিকা প্রতিযোগিতা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

স্বাধীনতা দিবস উপলক্ষে ঢাবির ক্রিমিনোলজি বিভাগে দেয়ালিকা প্রতিযোগিতা

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান এই প্রদর্শনীর উদ্বোধন করেন

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগে দেয়ালিকা প্রদর্শন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে বিভাগে এ কর্মসূচির উদ্বোধন করেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান।

ক্রিমিনোলজি বিভাগের চেয়ারপার্সন শাহারিয়া আফরিনের সভাপতিত্বে এতে বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ বিভাগের অধ্যাপক রফিক শাহরিয়ারসহ অন্যান্য শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। 

দেয়ালিকার বিষয়বস্তু হিসেবে স্থান পেয়েছে, ভাষা আন্দোলন, স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধ, ১৯৭১ সালে যুদ্ধ চলাকালীন গণহত্যা, বাংলাদেশ, বাংলা ভাষা ও সংস্কৃতি প্রভৃতি। ক্রিমিনোলজি বিভাগের বিভিন্ন শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত প্রায় ২২টি দল এতে অংশগ্রহণ করে। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. জিয়া রহমান বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে বলেন, ক্রিমিনোলজি বিভাগের শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ততা দেখে আমি অভিভূত। আমি আশাবাদী, এই শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে অবদান রাখবে। বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে চেতনা দীপ্ত হয়ে এমন আয়োজন করায় বিভাগকে সাধুবাদ জানান তিনি। 

বিভাগের চেয়ারপার্সন শাহারিয়া আফরিন স্বতঃস্ফূর্ততার সাথে অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের ধন্যবাদ জানান। তিনি বলেন, শিক্ষার্থীদের অংশগ্রহণে এই আয়োজনে মুক্তিযুদ্ধের চেতনার বহিঃপ্রকাশ ঘটেছে। আগামীতে তরুণরা দেশকে এগিয়ে নিয়ে যাবে তার প্রতিচ্ছবি এখানে ফুটে উঠেছে। তিনি জানান, শিক্ষার্থীদের বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ সম্পর্কে আরও বেশি জানার ও উদ্ভাবনী শক্তির বহিঃপ্রকাশ ঘটাতেই এই আয়োজন। আগামী এক সপ্তাহ ধরে এ প্রদর্শনী চলবে।

বিডিপ্রতিদিন/কেআই

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর