৬ মে, ২০২৩ ০৬:৪৬

উত্তরা ইউনিভার্সিটিতে ভর্তি মেলা ফল-২০২৩

অনলাইন ডেস্ক

উত্তরা ইউনিভার্সিটিতে ভর্তি মেলা ফল-২০২৩

উত্তরা ইউনিভার্সিটিতে ভর্তি মেলা ফল-২০২৩

ঢাকার উত্তরায় অবস্থিত উত্তরা ইউনিভার্সিটিতে ১১ মে থেকে শুরু হচ্ছে ভর্তি মেলা ফল-২০২৩, যা চলবে আগামী ২৬ মে পর্যন্ত। মেলা উপলক্ষে ৫০% ছাড়ে এবং ও লেভেল এবং এ লেভেল শিক্ষার্থীদের জন্য ৯০% ভর্তি ফি ছাড়ে ভর্তি চলছে। সকল প্রোগ্রামে ইউনিভার্সিটির প্রাক্তন শিক্ষার্থীদের পরিবার, তৃতীয় লিঙ্গ, শারীরিক প্রতিবন্ধী ও ক্ষুদ্র নৃতাত্ত্বিক গোষ্ঠীর শিক্ষার্থীদের জন্যও বিশেষ ছাড়ে ভর্তি চলছে। 

প্রতিষ্ঠানটির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. ইয়াসমীন আরা লেখা বলেন, উত্তরা ইউনিভার্সিটিতে উচ্চশিক্ষা গ্রহণের জন্য ৩৫টি প্রোগ্রাম রয়েছে এবং আমাদের মোটো হচ্ছে ‘কোয়ালিটি এডুকেশন এট এফোর্টেবল টিউশন’। আমরা চলমান ভর্তি মেলা ফল-২০২৩ এবং স্থায়ী ক্যাম্পাসে স্থানান্তর উপলক্ষে ভর্তি ফিতে ৫০% ওয়েভার দিচ্ছি এবং ও লেভেল/এ লেভেল শিক্ষার্থীদের জন্য ৯০% ছাড়ে ভর্তির ব্যবস্থা করেছি।

স্থায়ী ক্যাম্পাসে স্থানান্তর উপলক্ষে অনার্স প্রোগ্রামের মধ্যে সিভিল, টেক্সটাইল, ইইই, ম্যাথ-এ ৫০%, অন্যান্য সকল অনার্স প্রোগ্রামে ন্যূনতম ৩০% (আইন বিভাগ ব্যতীত), এমএ বাংলা ৫০%, সকল সান্ধ্যকালীন প্রোগ্রামে ৬০%, মাস্টার্স প্রোগ্রামে ২৫%, এমিবএ-ইএমিবএ-এলএলএম (২ বছর) প্রোগ্রামে ৪৫% এবং আইন বিভাগে ৫% টিউশন ফি ছাড়ে ভর্তি চলছে। চার বছরের প্রোগ্রামগুলোর মধ্যে আইন বিভাগ ব্যতীত এসএসসি ও এইচএসসি'তে জিপিএ ৫ প্রাপ্তদের ফলাফলের ওপর ১০০% পর্যন্ত স্পেশাল স্কলারশিপে ভর্তি চলছে।

এছাড়া শিক্ষার্থীদের পড়াশোনা চালিয়ে নেওয়ার ক্ষেত্রে বিশেষ শিক্ষাঋণের ব্যবস্থা রয়েছে। ইউনিভার্সিটির তত্ত্বাবধানে বেসরকারি ব্যাংক, "ব্যাংক এশিয়া" শিক্ষাঋণ প্রদান করছে। শিক্ষার্থীদের জন্য পড়াশোনার পাশাপাশি ‘জব অন ক্যাম্পাস’ এর বিশেষ সুযোগ রয়েছে উত্তরা ইউনিভার্সিটিতে।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর