২৪ মে, ২০২৩ ২২:৫১

স্বাক্ষর জালিয়াতি করে বিভাগ পরিবর্তনের অভিযোগে জবি শিক্ষার্থী আটক

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

স্বাক্ষর জালিয়াতি করে বিভাগ পরিবর্তনের অভিযোগে জবি শিক্ষার্থী আটক

স্বাক্ষর জালিয়াতি করে বিভাগ পরিবর্তনের অভিযোগ উঠেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) এক শিক্ষার্থীর বিরুদ্ধে। অভিযুক্ত ওই শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, কোষাধক্ষ্য, রেজিস্ট্রার, ডিন এবং বিভাগীয় চেয়ারম্যানের স্বাক্ষর জালিয়াতি করে এক বিভাগ থেকে অন্য বিভাগ পরিবর্তনের সময় প্রয়োজনীয় কাগজপত্রসহ আটক হয়েছেন। 

বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মোস্তফা কামালের নিকট প্রমাণসহ আটক শিক্ষার্থীর নাম মো. সজীব আহমেদ। তিনি বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। তার গ্রামের বাড়ি মানিকগঞ্জ জেলার সদর উপজেলায় বলে জানিয়েছেন তিনি।

কাগজপত্রে দেখা যায়, অভিযুক্ত সজীব আহমেদ প্রথমবর্ষে ইসলামিক স্টাডিজ বিভাগে নিয়মিত ক্লাস -পরীক্ষায় অংশগ্রহণ করেন। কিন্তু নিজেকে সনাতন ধর্মাবলম্বী পরিচয় দিয়ে এ বিভাগে আরবি থাকায় কিছু বুঝতে না পেরে পরীক্ষায় ফেল করেন এবং পুনরায় ভর্তি হন। ইসলামিক স্টাডিজ বিভাগ পরিবর্তন করে দর্শন বিভাগে যাওয়ার জন্য বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার বরাবর আবেদন করেন তিনি। নিজেকে বারবার তিনি হিন্দু ধর্মাবলম্বী পরিচয় দিলেও তার পিতা- মাতা এবং নিজের নাম মুসলিম ধর্মের অনুসারী হওয়ায় বিষয়টি নজরে এসেছে।

অভিযুক্ত ওই শিক্ষার্থী বলেন, বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার পাশাপাশি তিনি বাংলাদেশ বিমান-বাহিনীতে ওয়াচ ম্যান হিসাবে কর্মরত। ইসলামিক স্টাডিজ বিভাগে পড়াশোনা কঠিন মনে হওয়ায়  বিভাগ পরিবর্তন করতে চেয়েছেন। বিগত তিনমাস ধরে দর্শন বিভাগে ক্লাস করেছেন। 

বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক মোস্তফা কামাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমরা দুপুরে আইটি সেল থেকে খবর পেয়ে তাকে ধরে নিয়ে এসেছে। সে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ব্যক্তিদের স্বাক্ষর জালিয়াতি করে ঘৃণিত কাজ করেছে।

তিনি আরও বলেন, আমরা তার বিষয়টি ইতোমধ্যে বাংলাদেশ নৌবাহিনীকেও অবগত করেছি। এখন তাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নিকট তুলে দিব এবং পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর