১ জুন, ২০২৩ ১৩:১৭

জাবিতে ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বে ১৩৬ শিক্ষার্থী

জাবি প্রতিনিধি

জাবিতে ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বে ১৩৬ শিক্ষার্থী

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) স্নাতক প্রথম বর্ষ (২০২২-২৩ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষার অনলাইনে আবেদন কার্যক্রম শেষ হয়েছে। এতে ১ হাজার ৮৪৪টি আসনের বিপরীতে ২ লাখ ৪৯ হাজার ১০টি আবেদন জমা পড়েছে। সেই হিসাবে এ বছর প্রতি আসনের বিপরীতে লড়বে প্রায় ১৩৬ জন শিক্ষার্থী।

আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) সৈয়দ মোহাম্মদ আলী রেজা বাংলাদেশ প্রতিদিনকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‌‘এ বছর কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা নিয়ন্ত্রক কমিটি ৭টি ইউনিটে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয়। এর মধ্যে 'এ' ইউনিটে (গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি) ৪৪৬টি আসনের বিপরীতে ৬১ হাজার ৭০১ জন; বি ইউনিটে (সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ) ৩৮৬টি আসনের বিপরীতে ৪১ হাজার ৩০৮ জন; সি ইউনিটে (কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট) ৩৮৮টি আসনের বিপরীতে ৪১ হাজার ৩২২ জন; সি১ ইউনিটে (নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ) ৬৪টি আসনের বিপরীতে ৫ হাজার ২২ জন; ডি ইউনিটে (জীববিজ্ঞান অনুষদ) ৩১০টি আসনের বিপরীতে ৭৫ হাজার ৮৮৫ জন; ই ইউনিটে (বিজনেস স্টাডিজ) ২০০টি আসনের বিপরীতে ১৭ হাজার ৯৯৪ জন এবং আইবিএ-জেইউ ইউনিটে ৫০টি আসনের বিপরীতে ৫ হাজার ৭৭৮ জন শিক্ষার্থী আবেদন করেছে।

গত বছরের চেয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা কমে যাওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এবার ২০২১-২২ শিক্ষাবর্ষের চাইতে ৩৫ হাজার ৫৯৫ জন শিক্ষার্থী কম আবেদন করেছে। এর কারণ হতে পারে, অন্যান্য কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হয়ে গেছে। যেসব শিক্ষার্থী অন্য বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েছে তারা আবেদন করেনি। তবে কিছু শিক্ষার্থী অনলাইনে রেজিস্ট্রেশনের জন্য প্রোফাইল তৈরি করে রেখেছে। আগামী দু-একদিনের মধ্যে তারা টাকা জমা দিলে এ ব্যবধান আরো কমে আসবে।

প্রসঙ্গত, ১ হাজার ৮৪৪টি আসন ছাড়াও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে রয়েছে কোটা সিস্টেম পদ্ধতি। সে অনুযায়ী মুক্তিযোদ্ধা কোটা- ৩৭×৪ টি, নৃগোষ্ঠীদের জন্য ৩০টি, প্রতিবন্ধীদের জন্য ১৫ টি, খেলোয়াড়দের জন্য ৮টি সংরক্ষিত আসন রয়েছে। এছাড়া রয়েছে সংরক্ষিত পৌষ্য কোটা। যা পৌষ্যদের সংখ্যার উপর নির্ভর করে।

এবার জাবিতে ভর্তি পরীক্ষার আবেদন ৯ই মে থেকে শুরু হয়ে ৩১ শে মে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত চলে। আগামী ১৮ জুন থেকে ২২ জুনের মধ্যে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে চারুকলা বিভাগের (সি-১ ইউনিট) প্র্যাক্টিকাল পরীক্ষা ২৫ ও ২৬ জুনে অনুষ্ঠিত হবে।

 


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর