১৫ জুন, ২০২৩ ২১:৫২

শেকৃবিতে হলের খাবারের মান ও পুষ্টি সম্পর্কিত প্রশিক্ষণ

শেকৃবি প্রতিনিধি


 শেকৃবিতে হলের খাবারের মান ও
পুষ্টি সম্পর্কিত প্রশিক্ষণ

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) শিক্ষার্থীদের আবাসিক হলগুলোর খাবারের মান, পুষ্টি গুণাগুণ এবং পরিচ্ছন্নতা সম্পর্কে প্রশিক্ষণ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে প্রশাসনিক ভবনস্থ সেমিনার কক্ষে বিশ্ববিদ্যালয়ের বহিরাঙ্গন কার্যক্রম বিভিন্ন হলের প্রভোস্ট বডি, শিক্ষার্থী, ডাইনিং, ক্যান্টিন ও ক্যাফেটেরিয়ার পরিচালক এবং বিভিন্ন গণমাধ্যমে কর্মরত বিশ্ববিদ্যালয় প্রতিনিধিদের উপস্থিতিতে এ প্রশিক্ষণ ও মতবিনিময় সভার আয়োজন করে।

বহিরাঙ্গন কার্যক্রমের পরিচালক প্রফেসর ড. শরমিন চৌধুরীর সভাপতিত্বে ও সহযোগী পরিচালক ড. দেবু কুমার ভট্টাচার্যের সঞ্চালনায় প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড.অলোক কুমার পাল অনুষ্ঠানে প্রধান অতিথি ও ট্রেজারার প্রফেসর ড. মো. নজরুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

খাদ্য বিজ্ঞান ও প্রযুক্তি ইনস্টিটিউটের জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা ফরিদুল ইসলাম ও ফুড হাবের প্রতিষ্ঠাতা মাহবুবুল আলম খান প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের ডাইনিং, ক্যান্টিন ও কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার ম্যানেজার ও রাধুনিদের খাবার রান্না করার বিভিন্ন পদ্ধতি, খাবার সংরক্ষণের পদ্ধতি, খাবারের পুষ্টিগুণ বজায় রাখার উপায়-উপকরণ ও রান্নাঘর পরিষ্কার রাখার উপর তাদের প্রশিক্ষণ দেয়া হয়।
প্রশিক্ষণ পরবর্তী মতবিনিময় সেশনে ডাইনিং-ক্যান্টিন ম্যানেজার, সাধারণ শিক্ষার্থী ও সাংবাদিকদের সাথে মতবিনিময় করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এসময় সংশ্লিষ্ট সবাই তাদের নিজস্ব সমস্যা ও মতামত উপস্থাপন করেন। লোকবলের অভাব ও শিক্ষার্থীদের বাকি খাওয়াকে খাবারের মান কমে যাওয়ার কারণ হিসেবে উল্লেখ করেছেন ডাইনিং-ক্যান্টিন ম্যানেজারগণ। ডাইনিং ও ক্যান্টিনের খাবারের গুণগত মান খারাপ, অস্বাস্থ্যকর পরিবেশ, খাবারের মেন্যুতে পরিবর্তন না নিয়ে আসাসহ বিভিন্ন হলে খাবারের দামে তারতম্যের বিষয়ে অভিযোগ করেছেন সাধারণ শিক্ষার্থীরা।

এ সংশ্লিষ্ট সার্বিক বিষয়ে শেকৃবি সাংবাদিক সমিতির পক্ষ থেকে কিছু প্রস্তাবনা দেয়া হয়। প্রস্তাবনাগুলো হলো হলের খাবারের গুণগত মান ও পরিবেশ তদারকির জন্য হল প্রভোস্টসহ, সাধারণ শিক্ষার্থী ও সাংবাদিকদের নিয়ে মনিটরিং সেল গঠন; সব হলে খাবারের অভিন্ন মূল্য তালিকা; বাবুর্চিদের নির্দিষ্ট সময় পরপর আন্তঃহল স্থানান্তর; কেন্দ্রীয় গবেষণা মাঠে চাষকৃত সবজি হলের ডাইনিং ও ক্যান্টিনে সরবরাহকরণ এবং হলের ফাঁকা জায়গায় সবজি চাষের ব্যবস্থা গ্রহণ।
প্রধান অতিথি প্রফেসর ড.অলোক কুমার পাল বলেন, প্রশাসনের একার পক্ষে সব সমস্যার সমাধান করা সম্ভব নয়। সমস্যার সমাধান করতে সাধারণ শিক্ষার্থীসহ ডাইনিং-ক্যান্টিন সংশ্লিষ্টদের সহযোগিতা দরকার।

বিডি প্রতিদিন/এএ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর