শিরোনাম
২৩ জুলাই, ২০২৩ ২৩:০২

হলে সিটের দাবিতে জাবিতে ছাত্রীদের বিক্ষোভ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

হলে সিটের দাবিতে জাবিতে ছাত্রীদের বিক্ষোভ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আবাসিক হলে আসন বরাদ্দের দাবিতে বিক্ষোভ করেছেন শেখ হাসিনা হল ও বেগম খালেদা জিয়া হলের ৫০ ও ৫১ ব্যাচের ছাত্রীরা।

রবিবার (২৩ জুলাই) রাত সোয়া ৮টার দিকে বিশ্ববিদ্যালয়ের চৌরঙ্গী মোড় থেকে এ বিক্ষোভ মিছিল শুরু করেন তারা। মিছিলটি উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলমের বাসভবনের সামনে গিয়ে শেষ হয়। পরে সেখানে দেড় ঘণ্টার মতো অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

শিক্ষার্থীদের অভিযোগ, গত দেড় বছর ধরে তাদেরকে সিটের আশ্বাস দেওয়া হলেও এখন পর্যন্ত প্রশাসন কোন উদ্যোগ নেয়নি। এসময় তারা অনতিবিলম্বে আবাসিক হলে সিটের দাবি জানান।

এসময়, আন্দোলনকারী নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ছাত্রী সোহাগী সামিয়া বলেন, 'গণরুমে একসাথে আমরা ৯৫ জন থাকি। তীব্র এ গরমে গণরুম থেকে দুর্গন্ধ বের হয়। মশার কামড়ে ইতোমধ্যে আমাদের কয়েকজন ছাত্রী ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছে। এছাড়া অনেকজন গরমে সর্দি কাশিতে ভুগছে। আমরা অবিলম্বে হলে সিট বরাদ্দ চাই।'

ভূগোল ও পরিবেশ বিভাগের ছাত্রী মোহছানা মীম বলেন, জাবি শুধু নামে পূর্ণাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয়। আমরা দেড় বছর ধরে গণরুমে আছি, অথচ এখনো হলে সিট পাইনি। বর্ষাকালে গণরুমে পানি উঠে, গরম কালে দুর্গন্ধে থাকা যায় না। আমরা দ্রুত হলে সিট চাই। 

এদিকে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচির খবর পেয়ে রাত ৯টার দিকে ঘটনাস্থলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হাসান, প্রক্টর আ.স.ম ফিরোজ-উল হাসান, ১৮ নং হলের নবনিযুক্ত প্রাধ্যক্ষ অধ্যাপক ছায়েদুর রহমান, মীর মশাররফ হোসেন হলের প্রাধ্যক্ষ সাব্বির আলমসহ বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা শাখার কর্মকর্তারা এসে উপস্থিত হন। এ সময় শিক্ষকরা ছাত্রীদের হলে ফিরে যেতে অনুরোধ জানালে নাকচ করে দেন ছাত্রীরা। 

পরে রাত পোনে ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমের আশ্বাসে হলে ফিরে যান তারা।

এসময়, উপাচার্য বলেন, লোকবল সংকটের কারণে নতুন হল চালু করতে পারছি না। আগামী ২৭ শে জুলাই বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সঙ্গে নতুন হল চালুর বিষয়ে আলোচনা করা হবে। ইউজিসি থেকে লোকবল পেলে আমরা নতুন হল চালুর মাধ্যমে গণরুম বিলোপ করবো। তখন তোমাদের প্রত্যকের আসন নিশ্চিত করা হবে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর