১ আগস্ট, ২০২৩ ২১:২৯

জাবিতে গণতান্ত্রিক ধারা ফিরিয়ে আনার আহ্বান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জাবিতে গণতান্ত্রিক ধারা ফিরিয়ে আনার আহ্বান

সংবাদ সম্মেলন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) মেয়াদোত্তীর্ণ সকল গণতান্ত্রিক পর্ষদের নির্বাচনের ব্যবস্থা করে উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমকে বিশ্ববিদ্যালয়ে গণতান্ত্রিক ধারা ফিরিয়ে আনার আহ্বান জানানো হয়েছে। মঙ্গলবার দুপুর পৌনে ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার শিক্ষক লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের নেতৃবৃন্দ এ আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনটির আহ্বায়ক অধ্যাপক সৈয়দ মোহাম্মদ কামরুল আহছান বলেন, বিশ্ববিদ্যালয়ের ডিন, সিনেট, সিন্ডিকেট ও শিক্ষা-পর্ষদসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ গণতান্ত্রিক পর্ষদ প্রায় পাঁচ বছর পূর্বেই মেয়াদোত্তীর্ণ হয়েছে। ফলে নির্বাচনের বিষয়ে উপাচার্যকে একাধিকবার সশরীরে উপস্থিত হয়ে এবং বিবৃতির মাধ্যমে স্মরণ করিয়ে দেওয়া হয়। এমনকি শিক্ষক সমিতির নির্বাহী পরিষদের পক্ষ থেকে উপাচার্যের সাথে সাক্ষাৎ করে মেয়াদোত্তীর্ণ গণতান্ত্রিক পর্ষদ সমূহের নির্বাচনের তফসিল ঘোষণার দাবি করলেও তিনি কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ করেননি।

তিনি বলেন, সবশেষ গত ২৩ জুলাই উপাচার্যের সাথে সাক্ষাৎ করে মেয়াদোত্তীর্ণ সকল পর্ষদ নির্বাচনের তফসিল ঘোষণা করার দাবি জানানো হয়। কিন্তু বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক নির্বাচনের ব্যবস্থা না করে একদিকে উপাচার্য দায়িত্বে অবহেলা করছেন, অন্যদিকে কালক্ষেপণের মাধ্যমে সহকর্মীদের বিশ্বাস ভঙ্গ করেছেন।

কামরুল আহছান আরও বলেন, গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে সুসংহত না করে বিভিন্ন বিভাগ, অফিস ও আবাসিক হলে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দেওয়ায় ১৯৭৩ সালের অধ্যাদেশ মারাত্মকভাবে ক্ষুণ্ন হচ্ছে। ১৯৭৩ সালের অধ্যাদেশভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একমাত্র জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েই দীর্ঘদিন গণতন্ত্রহীনতা বিরাজ করছে। এমতাবস্থায় মেয়াদোত্তীর্ণ সকল পর্ষদে নির্বাচনের আয়োজনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে গণতান্ত্রিক ধারা ফিরিয়ে আনার আহ্বান জানাচ্ছি। আশা করছি, তিনি দীর্ঘদিনের প্রত্যাশা পূরণে সচেষ্ট হবেন।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মো. শামছুল আলম, অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান, অধ্যাপক মো. সোহেল রানা, অধ্যাপক মো. নূরুল ইসলাম, অধ্যাপক মোহাম্মদ আমির হোসেন ভূঁইয়া, অধ্যাপক মুহম্মদ নজরুল ইসলাম, অধ্যাপক মুহাম্মদ শফিকুল ইসলাম, অধ্যাপক মো. জামাল উদ্দিন ও অধ্যাপক বোরহান উদ্দীন প্রমুখ।

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর