শিরোনাম
৩১ আগস্ট, ২০২৩ ০৬:৪৭

এআইইউবি’তে ‘ইলেকট্রিক ভ্যাহিকেলের চ্যালেঞ্জ ও সুযোগ’ নিয়ে সেমিনার

অনলাইন ডেস্ক

এআইইউবি’তে ‘ইলেকট্রিক ভ্যাহিকেলের চ্যালেঞ্জ ও সুযোগ’ নিয়ে সেমিনার

এআইইউবি’তে ‘ইলেকট্রিক ভ্যাহিকেলের চ্যালেঞ্জ ও সুযোগ’ নিয়ে সেমিনার

সম্প্রতি আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ এর প্রকৌশল অনুষদের ইইই বিভাগের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে ‘ইলেকট্রিক ভ্যাহিকেল - চ্যালেঞ্জ এবং অপরচুনিটি’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়। 

এআইইউবির স্বপ্নদ্রষ্টা প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ডা. আনোয়ারুল আবেদীনের সম্মানে নিয়মিত আয়োজন ডা. আনোয়ারুল আবেদীন লেকচার সিরিজ-এ সেমিনারটির আয়োজন করা হয়। 

অনুষ্ঠানে বিশিষ্ট বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট অব টেকনোলজি (ইআইটি), মেলবোর্ন, অস্ট্রেলিয়ায় একাডেমিক বোর্ডের ডেপুটি চেয়ার প্রফেসর আখতার কালাম। 

তিনি তার বক্তৃতার শুরুতে আধুনিক সমাজে বৈদ্যুতিক গাড়ির (ইভি) সম্ভাব্য প্রভাব, প্রযুক্তির উৎকর্ষতার কারণ এবং গবেষণার জন্য উৎসাহ প্রদানকারী বিষয়গুলো নিয়ে আলোচনা করেন। 

তিনি বর্তমানে আধুনিক সমাজের সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলো, যেমন পরিবেশ দূষণ, শক্তির উচ্চ খরচ এবং জনসংখ্যা বৃদ্ধিজনিত বিষয়ে আলোকপাত করেন। অধিক দূরত্বে প্রতি ইউনিট কম খরচে যাতায়াতের ক্ষেত্রে অস্ট্রেলিয়ায় গৃহীত ভেহিকেল টু গ্রিড (ভি২জি) প্রকল্প এবং ভেহিকেল টু এভরিথিং (ভি২এক্স) প্রকল্পের চূড়ান্ত বাস্তবায়নে সম্ভাবনার বিষয়ে অনুষ্ঠানে দর্শকদের জানান। 

অনুষ্ঠানে এআইইউবি’র প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. আবদুর রহমান তার সমাপনী বক্তব্য দিয়ে অধিবেশন শেষ করেন এবং বিশিষ্ট বক্তার হাতে সম্মানসূচক ক্রেস্ট তুলে দেন।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর