১ নভেম্বর, ২০২৩ ০৯:৩১

বিএনপিকে গণতান্ত্রিক উপায়ে নির্বাচনে আসার আহ্বান ঢাবি শিক্ষক সমিতির

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

বিএনপিকে গণতান্ত্রিক উপায়ে নির্বাচনে আসার আহ্বান ঢাবি শিক্ষক সমিতির

মহাসমাবেশকে কেন্দ্র করে গত ২৮ অক্টোবর বিএনপির নেতাকর্মী কর্তৃক সংঘটিত সন্ত্রাস, নৈরাজ্য ও সহিংসতামূলক কর্মকাণ্ডের প্রতিবাদে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়। এ সময় শিক্ষক নেতারা বিএনপিকে ‘ষড়যন্ত্র ত্যাগ করে’ গণতান্ত্রিক উপায়ে নির্বাচনে আসার আহ্বান জানান।

মানববন্ধনে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিএনপিকে উদ্দেশ্য করে বলেন, আপনারা সন্ত্রাসের পথ পরিহার করুন। ২০১৩-১৪ সালে এসব না করলে এ দেশটা আরও অনেক এগিয়ে যেত। আজকে আবারও এমন পাঁয়তারা হচ্ছে। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্বের কাছে রোল মডেল, এই অগ্রযাত্রা ধরে রাখতে এসব নৈরাজ্য বন্ধ করতে হবে। তিনি বলেন, আমরা দেশে শান্তিপূর্ণভাবে সাংবিধানিকভাবে দেশের প্রচলিত গণতান্ত্রিকভাবেই নির্বাচন চাই। 

ঢাবি উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এস এম মাকসুদ কামাল বলেন, যারা জাতীয় নির্বাচন ঠেকাতে চায় তাদের বিরুদ্ধে প্রতিবাদ নয়, প্রতিরোধ গড়ে তুলতে হবে। বিএনপি-জামায়াত নির্বাচনকে ব্যাহত করে অগণতান্ত্রিকভাবে ক্ষমতায় আসতে চায়। কিন্তু তাদের উপলব্ধি করতে হবে যে, অগণতান্ত্রিকভাবে বিদেশি প্রভুর মাধ্যমে ক্ষমতায় এসে তারা লাভবান হতে পারবে না।

তিনি বলেন, যারা আমাদের মুক্তিযুদ্ধে সপ্তম নৌবহর পাঠিয়েছিল তারা বাংলাদেশকে নিয়ে ষড়যন্ত্রে মেতেছে। এ ছাড়া, জামায়াতের কথা শুনলেই তাদের একাত্তরের ভূমিকার বিষয় সামনে আসে। ১৫ আগস্টে হত্যাকাণ্ড ঘটিয়ে বিএনপি প্রতিষ্ঠিত হয়েছে। তাই তাদের মুখে গণতন্ত্রের কথা মানায় না। তাদের উচিত ষড়যন্ত্র ত্যাগ করে গণতান্ত্রিক উপায়ে নির্বাচনে অংশগ্রহণ করা।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নিজামুল হক ভূইয়ার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদার সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মমতাজ উদ্দিন আহমদ, ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার, গণিত বিভাগের ডিন অধ্যাপক মোহাম্মদ সামাদ, বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রক্টর গোলাম রাব্বানী, টেলিভিশন চলচ্চিত্র ও ফটোগ্রাফি বিভাগের অধ্যাপক ড. এজেএম শফিউল আলম ভূইয়া, মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক হারুন-অর রশিদ প্রমুখ। 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর