১ নভেম্বর, ২০২৩ ১৮:০১

রাবিতে আওয়ামী লীগ-বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচি, মাঠে ছাত্রলীগ-ছাত্রদল

রাবি প্রতিনিধি

রাবিতে আওয়ামী লীগ-বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচি, মাঠে ছাত্রলীগ-ছাত্রদল

ছবিতে পৃথক পৃথক কর্মসূচি

‘দেশে বিএনপি-জামায়াতের নৈরাজ্য’ এর প্রতিপাদ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) প্রতিবাদ জানিয়েছেন আওয়ামীপন্থি শিক্ষকরা এবং সরকারের পদত্যাগের একদফা দাবিতে মুখে কালো কাপড় বেঁধে পাল্টা কর্মসূচি পালন করেছেন বিএনপিপন্থি শিক্ষক ফোরাম। এদিকে ক্যাম্পাস সংলগ্ন মহাসড়ক অবরোধ করে অগ্নিসংযোগ করে শাখা ছাত্রদল এবং অবরোধ প্রতিহতের ঘোষণা দিয়ে বিক্ষোভ করেছে শাখা ছাত্রলীগ। বুধবার সকাল থেকে বিশ্ববিদ্যালয়ে এসব ঘটনা ঘটে। 

আওয়ামীপন্থি শিক্ষকদের র‌্যালি ও সমাবেশে  অংশ নেন শিক্ষক সমাজের আহ্বায়ক অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন, বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস, আইন বিভাগের সভাপতি অধ্যাপক হাসিবুল আলম প্রধান প্রমুখ। 

সমাবেশে অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন বলেন, বিএনপি-জামায়াত দেশে ফের নৈরাজ্য ও সহিংসতা শুরু করেছে। তাদের এমন কর্মকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। এই নৈরাজ্যে বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধ থেকে প্রতিহত করার আহ্বান জানান তিনি। 

 ক্যাম্পাসে বেলা ১১টায় বিএনপি-জামায়াত ঘোষিত অবরোধ সমর্থন ও সরকার পতনের এক দফা দাবিতে মুখে কালো কাপড় বেঁধে অবস্থান কর্মসূচি পালন করে বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম। কর্মসূচিতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দের মুক্তি, দেশে নেতাকর্মীদের বাড়িতে তল্লাশি ও গ্রেফতার, বিএনপির মহাসমাবেশে আওয়ামী লীগের নৃশংস হামলার প্রতিবাদ এবং শিল্পকারখানা কর্মীদের ন্যায্য অধিকার রক্ষার দাবি জানানো হয়। 

ফোরামের সভাপতি অধ্যাপক এফ নজরুল ইসলাম বলেন, গত ২৮ অক্টোবর বিএনপির শান্তিপূর্ণ সমাবেশে নৃশংস হামলা চালানো হয়েছে। দেশের মানুষের ওপর নানাভাবে অত্যাচার-নির্যাতন করা হচ্ছে। দেশের শিক্ষা ব্যবস্থাকে পুরোপুরি ধ্বংস করা হচ্ছে। এ স্বৈরাচারী সরকারের পতন না হওয়া পর্যন্ত এ দেশে শান্তি ফিরবে না। এছাড়া পুলিশ দিয়ে দেশের নেতাকর্মীদের আটক ও নির্যাতনের তীব্র প্রতিবাদ এবং সরকার পতনে সর্বাত্মক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান বক্তারা।

কর্মসূচিতে ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক মাসুদুল হাসান খান মুক্তার সঞ্চালনায় অধ্যাপক ফজলুল হক, অধ্যাপক হাবীবুর রহমান, অধ্যাপক সাহেদ জামান, অধ্যাপক ইফতেখারুল আলম মাসউদসহ শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন। 

এদিকে অবরোধ সফল করতে সকালে ক্যাম্পাস সংলগ্ন মহাসড়কে অবস্থান নেয় শাখা ছাত্রদলের নেতাকর্মীরা। এ সময় কাঠের গুঁড়িতে আগুন দিয়ে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করেন তারা। অবরোধ প্রতিহতের ঘোষণা দিয়ে ক্যাম্পাস থেকে বিক্ষোভ নিয়ে মহানগর আওয়ামী লীগের শান্তি সমাবেশে যোগ দেয় শাখা ছাত্রলীগের শতাধিক নেতাকর্মী। সমাবেশ শেষে ক্যাম্পাসে ফিরে বিএনপি-জামায়াতের নৈরাজ্য প্রতিরোধে ঘোষণা দেয় ছাত্রলীগ। 

সার্বিক নিরাপত্তার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক জানান, ক্যাম্পাসে কোনো সহিংস ঘটনা ঘটেনি। শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তায় প্রক্টরিয়াল বডি ও আইনশৃঙ্খলা বাহিনী কাজ করছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর