২৫ ডিসেম্বর, ২০২৩ ১১:৫৪

গ্রিন ইউনিভার্সিটিতে ‘মানবাধিকার ৭৫’ উৎসব

অনলাইন ডেস্ক

গ্রিন ইউনিভার্সিটিতে ‘মানবাধিকার ৭৫’ উৎসব

মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্রের ৭৫তম বর্ষপূতিকে কেন্দ্র করে ‘মানবাধিকার ৭৫’ শীর্ষক দুই দিনব্যাপী উৎসবের আয়োজন করেছে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের আইন বিভাগ। ফটোগ্রাফি কনটেস্ট, কেক কর্তন ও আলোচনা সভাসহ নানা আয়োজনের মধ্য দিয়ে সম্প্রতি এই উৎসব শেষ হয়।

গ্রিন ইউনিভার্সিটির সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকিরের সভাপতিত্বে আয়োজিত সভায় জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. খাজা ইফতেখার উদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক কে এম ওয়াজেদ কবির, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. ফারহানা হেলাল মেহতাব ও অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার ইফতেখায়রুল ইসলাম।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. মিজানুর রহমান বলেন, ‘১৯৪৫ সালের আগে মানবাধিকার বলতে কিছু না। যা ছিল, সবই প্রাকৃতিকভাবে গড়ে ওঠা অধিকার। সর্বজনীন ঘোষণাপত্রের মাধ্যমে মানুষের অধিকারকে সুনির্দিষ্ট করা হয়। তিনি বলেন, গোটা বিশ্বে আজ মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। যে যুক্তরাষ্ট্রের মদদে গাজায় দীর্ঘদিন ধরে নির্বিচারে মানুষ হত্যা করা হচ্ছে। সেই যুক্তরাষ্ট্রই মানবাধিকার রক্ষার কথা বলে বিভিন্ন দেশে নিজেদের প্রভাব বিস্তার করছে। মানবাধিকারের প্রশ্ন আসলেই আমরা পাশ্চাত্যের দিকে তাকাই। তাদের থেকে শিক্ষা নেই।

অথচ এ দেশেই মানবাধিকার প্রতিষ্ঠার কত শত নজির রয়েছে।’ এ সময় তিনি মানবাধিকারের উজ্জ্বল দৃষ্টান্ত হিসেবে রাসুল (স.)-এর জীবনী ও তার বাণী অনুসরণের আহ্বান জানান। একই সঙ্গে লাখ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়া বাংলাদেশ সরকারের ভূমিকা তুলে ধরেন।

গ্রিন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. খাজা ইফতেখার উদ্দিন আহমেদ বলেন, ‘অধিকার নিয়ে প্রশ্ন তুলতে হবে, তবেই মানবাধিকার রক্ষা পাবে। তিনি বলেন, পৃথিবীর জাগতিক নিয়ম ভাঙা যেমন কঠিন, ঠিক ততটাই সহজ মানবাধিকার লঙ্ঘণ করা। শুধু আইনের শিক্ষার্থী কিংবা আইন সংশ্লিষ্টদের নয়, সবাইকে এ বিষয়ে সোচ্চার হতে পাবে। তবেই মানুষের অধিকার ঠিক থাকবে।’

কোষাধ্যক্ষ অধ্যাপক কে এম ওয়াজেদ কবির সবার কম-বেশি আইন জানার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, ‘আইনের শিক্ষা একটি জায়গায় সীমাবদ্ধ হয়ে আছে। এটিকে ছড়িয়ে দিতে হবে। তবেই আইনের শাসন বজায় রাখা সহজ থেকে সহজতর হবে।’

অনুষ্ঠান পরিচালনা করেন আইন অনুষদের ডিন অধ্যাপক ড. ফারহানা হেলাল মেহতাব। এ সময় তিনি দীর্ঘ ১২ বছর ‘হিউম্যান রাইটস’ কোর্স পড়ানোর অভিজ্ঞতা তুলে ধরার পাশাপাশি মানবাধিকারে বিভিন্ন অনুষঙ্গ তুলে ধরেন। এর আগে দুই দিনব্যাপী অনুষ্ঠানের মধ্যে ফটোগ্রাফি প্রতিযোগিতা ও পরে পুরষ্কার বিতরণ করা হয়। এ ছাড়া ভিডিও ফুটেজের মাধ্যমে গ্রিনের আইনের শিক্ষার্থীদের দেশের বিভিন্ন জেলার স্কুলগুলোয় মানবাধিকারের ওপর ক্লাস নেওয়ার প্রামাণ্যচিত্র তুলে ধরা হয়।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর