৩০ জানুয়ারি, ২০২৪ ১৭:৪৩

বেরোবিতে গাঁজা সেবন করায় ৫ ছাত্রকে আবাসিক হল ছাড়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, রংপুর

বেরোবিতে গাঁজা সেবন করায় ৫ ছাত্রকে আবাসিক হল ছাড়ার নির্দেশ

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় হলের রিডিং রুমের পাশেই নিয়মিত বসতো গাঁজার আসর। মাঝে মধ্যে তাদের সাথে যোগ দিতেন বহিরাগতরা। সাধারণ শিক্ষার্থীরা এই ঘটনার প্রতিবাদ করেন। এনিয়ে তাদের গালিগালাজ ও হুমকি দেয়া হত। এসব অভিযোগে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল থেকে ছাত্রলীগের পাঁচ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। তাদের হল ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে। 

হল না ছাড়লে সিলগালা করার নির্দেশও দেওয়া হয়েছে। হলের প্রভোস্ট ড. বিজয় মোহন চাকী স্বাক্ষরিত এক নির্দেশনামা থেকে এসব তথ্য জানা গেছে। তবে বেরোবি ছাত্রলীগের সভাপতি দাবি করেছেন যাদের হল থেকে বহিষ্কার করা হয়েছে, তারা ছাত্রলীগের কেউ না। 

নির্দেশনামায় বলা হয়েছে, গত ২৪ জানুয়ারি রাতে বঙ্গবন্ধু হলের দোতলার রিডিং রুমে অবস্থানরত শিক্ষার্থীদের সঙ্গে ২০৪ নম্বর কক্ষে অবস্থানরত পাঁচ শিক্ষার্থীর হল আবাসিকতা বাতিল করা হয়েছে। তারা হলেন বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিজ্ঞান বিভাগের ১১ ব্যাচের রুবায়েত ফেরদৌস আলিফ, একই বিভাগের ১১ ব্যাচের শিক্ষার্থী মো. আল-আমিন হাসান, ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের নবম ব্যাচের শিক্ষার্থী মো. আরিফ হোসেন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ১১ ব্যাচের শিক্ষার্থী মো. মেহেদী হাসান লিংকন ও পরিসংখ্যান বিভাগের মো. তামিম হোসেন। আদেশনামায় আরও বলা হয়, বঙ্গবন্ধু হলের ২০৪ নম্বর কক্ষ ত্যাগ না করলে ওই কক্ষ সিলগালা করে বন্ধ করে দেওয়া হবে।

বেশ কয়েকজন শিক্ষার্থী জানান, ছাত্রলীগের পাঁচ কর্মী ২০৪ নম্বর রুমে থাকেন। তারা নিয়মিত গাঁজা সেবন করে। গাঁজার গন্ধ ও রাতে উচ্চ স্বরে গান বাজানোয় পরিবেশ বিষিয়ে উঠেছে। প্রতিবাদ করলে আজেবাজে কথা বলে। এ জন্য হলের প্রভোস্টসহ হল প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দেওয়া হয়েছে। 

বঙ্গবন্ধু হলের প্রভোস্ট ড. বিজন মোহন চাকী জানান, সাধারণ শিক্ষার্থীদের কাছ থেকে লিখিত অভিযোগ পাওয়ার পর হল প্রশাসন আলোচনা করে অভিযুক্ত পাঁচ শিক্ষার্থীর ২০৪ নম্বর রুমের আবাসিকতা বাতিল করা হয়েছে।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সভাপতি পোমেল বড়ুয়া বলেন, যাদের আবাসিকতা বাতিল করা হয়েছে তারা ছাত্রলীগের না। ছাত্রলীগ ক্যাম্পাসে সুষ্ঠু পরিবেশ বজায় রাখার জন্য কাজ করছে।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর