৩১ জানুয়ারি, ২০২৪ ১৩:৪৩

কিশোরগঞ্জ গুরুদয়াল সরকারি কলেজে পিঠা উৎসব

কিশোরগঞ্জ প্রতিনিধি

কিশোরগঞ্জ গুরুদয়াল সরকারি কলেজে পিঠা উৎসব

ঐতিহ্যের ধারাবাহিকতায় কিশোরগঞ্জ গুরুদয়াল সরকারি কলেজে পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে। আজ বুধবার সকালে কলেজের কৃষ্ণচূড়া চত্বরে আয়োজিত উৎসবের উদ্বোধন করেন অধ্যক্ষ আ. ন. ম. মুশতাকুর রহমান।

উৎসবে হরেক রকমের পিঠার স্টল, শিক্ষক, হাজারো শিক্ষার্থী ও অতিথিদের যেন মিলনমেলা বসেছে কলেজের কৃষ্ণচূড়া চত্বরে।

কলেজের ভূগোল ও পরিবেশ বিভাগের অনার্স তৃতীয় বর্ষের ছাত্রী মাহবুবা সুলতানা জানান, পিঠা উৎসবে আমাদের গ্রামীণ ঐতিহ্যটাকেই তুলে ধরার চেষ্টা করছি।

বিএনসিসির ক্যাডেট ল্যান্স কর্পোরাল বর্ণ আহমেদ জানান, পিঠা উৎসবে গ্রাম বাংলার ঐতিহ্য বাহারি পিঠা আনা হয়েছে। নিজেদের তৈরি শতাধিক জাতের পিঠা নিয়ে স্টলগুলো সাজানো হয়েছে বলে জানান তিনি।

কলেজের ছাত্রী ঐশী নাথ জানান, আমরা বাড়িতে পিঠা খেয়ে থাকি। কিন্তু এখানে উৎসবের মাধ্যমে অনেক রকমের পিঠা প্রদর্শন করা হয়। সেগুলোর স্বাদও ভিন্ন। এতে বাড়তি আনন্দও হয়।

কলেজের ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক শাহাদাৎ হোসেন জানান, কলেজের শিক্ষক পরিষদ প্রতিবছরই পিঠা উৎসবের আয়োজন করে। মূলত বাঙালি সংস্কৃতি ও ঐতিহ্যকে সকলের মাঝে ছড়িয়ে দেওয়ার জন্য পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে। এর মাধ্যমে অনেকেই প্রাচীন ইতিহাস ঐতিহ্য এবং গ্রামীণ জীবনযাত্রার সঙ্গে পরিচিত হতে পারছেন।

কলেজের অধ্যক্ষ অধ্যাপক আ. ন. ম. মুশতাকুর রহমান জানান, আমাদের নাগরিক ও কর্মময় জীবনে পিঠা কী জিসিন সেটা হারাতে বসেছি। পিজ্জা, চিকেন রোল, পাউরুটির ভিড়ে আমাদের বর্তমান প্রজন্ম ভুলতে বসেছে বাঙালিপনায় পিঠার গুরুত্ব। পিঠা, পুলি, পায়েস খেলে যাদের মনে হয় একদিন আমরা বাঙালি ছিলাম, সেটা থেকে আমরা যে এখনো বাঙালি আছি, সেই জায়গায় যেন আমরা নিয়ে যেতে পারি সেজন্যই আজকের পিঠা উৎসব। 

দিনব্যাপী পিঠা উৎসবে কলেজের বিভিন্ন বিভাগের ২৫ টি স্টলে শতাধিক রকমের পিঠা প্রদর্শন করা হয়।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর