১৩ ফেব্রুয়ারি, ২০২৪ ২১:৫৬

জবিতে চলছে সরস্বতী পূজার শেষ মুহূর্তের প্রস্তুতি

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিবেদক:

জবিতে চলছে সরস্বতী পূজার শেষ মুহূর্তের প্রস্তুতি

রং তুলির আঁচড়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে চলছে শেষ মুহূর্তের সরস্বতী পূজার প্রস্তুতি। এবার বিশ্ববিদ্যালয়ের ৩৩টি বিভাগ, ২টি ইনস্টিটিউট ও বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলসহ মোট ৩৬টি মন্ডপে সরস্বতী পূজা উদযাপন করা হবে। 

এদিকে পহেলা ফাল্গুন, বিশ্ব ভালোবাসা দিবস ও সরস্বতী পূজা একইদিনে হওয়ায় বাড়তি আমেজ যোগ করেছে পূজাতে। পূজা উপলক্ষে পুরো ক্যাম্পাস জুড়ে নানান রঙের আলপনা ও বর্ণিল আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে। সেই সঙ্গে শেষ মুহুর্তে ব্যস্ত সময় পার করছেন সনাতন ধর্মাবলম্বী শিক্ষক-শিক্ষার্থীরা।

মঙ্গলবার ক্যাম্পাস ঘুরে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্বর, নতুন একাডেমিক ভবনের নিচতলা, বিজ্ঞান অনুষদ চত্বর বিজ্ঞান অনুষদের মাঠ, কলা ভবন ও সামাজিক বিজ্ঞান অনুষদের সামনে একেক বিভাগের মন্ডপ সাজানোর কাজ সারছে শিক্ষার্থীরা। এসব মন্ডপে প্রতিমা স্থাপন, সাজসজ্জাসহ নানান রকমের আলপনা আঁকা হচ্ছে। 

গত কয়েকদিন থেকেই পূজার জন্য আনুষঙ্গিক কাজ করা হলেও মঙ্গলবার শিক্ষার্থীদের ব্যস্ততা ছিল চোখে পড়ার মত। প্রতিটি বিভাগই পরস্পরের চেয়ে সুন্দর পূজা উদযাপনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। ভিন্ন ফ্রেম, ব্যানার, স্টেজ ও সজ্জায় একেক মন্ডপ একেক রূপে ফুটে উঠেছে। 

পূজামন্ডপে শেষ মুহুর্তের কাজে ব্যস্ত কয়েকজন সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থী বলেন, আমরা গত কয়েকদিন থেকেই পূজার জন্য সার্বিক কাজ করছি। পুরোদমে পূজার মণ্ডপ তৈরিতে কাজ করছি। এবারও সুন্দরভাবে পূজা উদযাপন করতে পারবো বলে প্রত্যাশা করছি। 

সরস্বতী পূজা নির্বিঘ্নে উদযাপনে প্রক্টরিয়াল বডির পাশাপাশি ক্যাম্পাসে পুলিশ প্রশাসনের একাধিক সদস্যরা নিরাপত্তার দায়িত্বে থাকবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মোস্তফা কামাল। তিনি বলেন, সরস্বতী পূজা উপলক্ষে প্রক্টরিয়াল বডি ও পুলিশ প্রশাসনের সাথে মিটিং করা হয়েছে। পূজায় সবাই সতর্ক অবস্থানে থাকবে। সুষ্ঠুভাবেই পূজা উদযাপন সম্ভব হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সুরঞ্জন কুমার দাস বলেন, এবার মোট ৩৬টি মন্ডপে সরস্বতী পূজা উদযাপন করা হবে। রাতে আলপনা করা ও মন্ডপগুলো প্রস্তুতের আনুষঙ্গিক কাজ চলবে। ইতিমধ্যেই আলোকসজ্জা করা হয়েছে ক্যাম্পাস। আশা করি এবার সুন্দরভাবে আমরা বিশ্ববিদ্যালয়ে সরস্বতী পূজা উদযাপন করতে পারব।

বিডি প্রতিদিন/এএম

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর