১৪ ফেব্রুয়ারি, ২০২৪ ২০:২৩

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ৩৬ মণ্ডপে সরস্বতী পূজা উদযাপন

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ৩৬ মণ্ডপে সরস্বতী পূজা উদযাপন

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

পহেলা ফাল্গুন বসন্তের প্রথম সকালে শুক্লপক্ষের পঞ্চমী পূর্ণ তিথিতে বিদ্যাদেবীর বন্দনায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবিতে) ৩৬ মণ্ডপে একযোগে ধর্মীয় নানা আচার-অনুষ্ঠান মেনে সরস্বতী পূজা উদযাপন হয়েছে। 

বুধবার (১৪ ফেব্রুয়ারি) সকালে ঢাক-ঢোল, কাঁসর, শঙ্খ ও উলুধ্বনিতে মুখর হয়ে ওঠে পুরো ক্যাম্পাস। শিক্ষার্থী ও অতিথিরা বিদ্যার দেবীর চরণে পুষ্পাঞ্জলি অর্পণ করেন। এবার মোট ৩৩টি বিভাগ, দু'টি ইনস্টিটিউট ও বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলসহ ৩৬ টি বিভাগে আলাদা আলাদা মণ্ডপে পূজা হয়। 

পূজা উপলক্ষে সকাল থেকেই বিশ্ববিদ্যালয়সহ আশপাশের বিভিন্ন স্থান থেকে সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা দল বেঁধে পূজা আর্চণা করে মণ্ডপগুলোতে। পূজার আনুষ্ঠানিকতা শেষে শিক্ষার্থীরা নিজেদের মতো করে ক্যাম্পাসে একে অপরের সঙ্গে আনন্দ উৎসবল মেতে উঠেন। এসময় মণ্ডপের সামনে অনেক শিশুদের হাতেখড়ি দিতে দেখা যায় পুরোহিতদের। 

এছাড়াও বিভিন্ন বিভাগ নিজস্ব স্বকীয়তায় ফুটিয়ে তুলেছে নিজ নিজ মণ্ডপে। নজর কেড়েছে আইন বিভাগের মণ্ডপ। সেটি সুপ্রিম কোর্ট ভবনের আদলে করা হয়েছে। ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের শিক্ষার্থী শর্মি দে বলেন, মণ্ডপে প্রতিমা স্থাপন, সাজসজ্জাসহ নানা রকমের আলপনা আঁকায় গত কয়েক দিন শিক্ষার্থীরা ব্যস্ত ছিলেন। প্রতিটি বিভাগ নিজেদের মণ্ডপ সুন্দর করতে ও অন্যদের থেকে আলাদা করতে চেষ্টা করেছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি পুরান ঢাকার শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, ঢাকা মহানগর মহিলা কলেজ, ঢাকা কলেজিয়েট স্কুল, ইসলামিয়া হাইস্কুল, মুসলিম হাইস্কুল, কিশোরী লাল জুবিলী স্কুল ও কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সরস্বতীপূজা উদযাপন হয়।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর