৬ মে, ২০২৪ ১৬:১২

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে রাবিতে বিক্ষোভ-সমাবেশ

রাবি প্রতিনিধি

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে রাবিতে বিক্ষোভ-সমাবেশ

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা ও ইসরায়েল বাহিনীর গণহত্যা অবিলম্বে বন্ধের দাবিতে বিক্ষোভ-সমাবেশ হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি)। বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনে সহিংসতা বন্ধে চলমান আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে ক্যাম্পাসে এ কর্মসূচি পালন করা হয়। সোমবার বিশ্ববিদ্যালয়ে পৃথক দুটি কর্মসূচিতে দাবি জানান শিক্ষক-শিক্ষার্থী ও ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ।

আন্দোলনকারীদের দাবি, অবিলম্বে সন্ত্রাসী ইসরায়েলের গণহত্যা বন্ধ করে স্বাধীন ফিলিস্তিনকে রাষ্ট্র ঘোষণা করা। একই সঙ্গে ইসরায়েলকে গণহত্যায় পরোক্ষভাবে মদদ দেওয়ায় আমেরিকারকেও বিচারের কাঠগড়ায় আনার দাবি জানানো হয়।

অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন খান বলেন, ফিলিস্তিনে নিরীহ মানুষের উপর নির্বিচারে গণহত্যা চালিয়ে আসছে ইসরায়েল। এতে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে ফিলিস্তিন। প্রতিনিয়ত সন্তান হারাচ্ছে বাবাকে, বাবা হারাচ্ছে সন্তানকে। যা মানবাধিকার লঙ্ঘনের সকল সীমা অতিক্রম করেছে। এই গণহত্যার বিরুদ্ধে ইউরোপ আমেরিকার বহু বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা শান্তিপূর্ণ প্রতিবাদ করছে। কিন্তু তাদের পুলিশের বাধার সম্মুখীন হতে হচ্ছে। যা মানবাধিকারের চরম লঙ্ঘন। বিশ্বে ইসরায়েল বিরোধী এই আন্দোলনে সংহতি জানিয়ে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবি জানান তিনি। 

মানববন্ধনে আরবি বিভাগের অধ্যাপক ইফতিখারুল আলম মাসুদ, ক্রপ সায়েন্স এন্ড টেকনোলজি বিভাগের অধ্যাপক নুরুল আমিনসহ শাখা ছাত্র ফেডারেশন, স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ বক্তব্য দেন। এতে বিভিন্ন বিভাগের কয়েকশো শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এদিকে, ইসরায়েলি আগ্রাসন বন্ধ ও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে বিক্ষোভ-সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। এতে সংগঠনের শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

বিক্ষোভ শেষে শাখা ছাত্রলীগের সভাপতি মোস্তাফিজুর রহমান বাবু বলেন, ফিলিস্তিনের প্রতি ইসরায়েল যে আগ্রসন চালাচ্ছে, তা অবিলম্বে বন্ধের দাবি জানাই। ইসরায়েলের এই হত্যাযজ্ঞে সমর্থন ও সহায়তাকারীদের ধিক্কার জানাই। এ ছাড়া বিশ্বে ইসরায়েল বিরোধী ছাত্র আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করেন তিনি।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর