১২ মে, ২০২৪ ১৪:০৬

সিটি ইউনিভার্সিটি ও রিলিফ ভ্যালিডেশন লিমিটেডের ই-স্বাক্ষরযুক্ত একাডেমিক সার্টিফিকেট চালু

অনলাইন ডেস্ক

সিটি ইউনিভার্সিটি ও রিলিফ ভ্যালিডেশন লিমিটেডের ই-স্বাক্ষরযুক্ত একাডেমিক সার্টিফিকেট চালু

দেশে প্রথমবারের মতো চালু হয়েছে ই-স্বাক্ষর যুক্ত একাডেমিক সার্টিফিকেট। দেশের বেসরকারি খাতের অন্যতম উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান সিটি ইউনিভার্সিটি শিক্ষার্থীদের জন্য রিলিফ ভ্যালিডেশন লিমিটেড (আরভিএল) এর সহযোগিতায় এই সার্টিফায়িং সিস্টেম চালু করে দেশের শিক্ষা ও প্রযুক্তি জগতে নতুন ইতিহাস সৃষ্টি করেছে।

শনিবার ঢাকার পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিভিশন সেন্টারে আয়োজিত সিটি ইউনিভার্সিটির প্রথম সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী গ্র্যাজুয়েটদের হাতে নতুন এই ই-স্বাক্ষর যুক্ত একাডেমিক সার্টিফিকেট তুলে দেন।

এসময় শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের প্রযুক্তির ব্যবহারকারী না হয়ে উদ্ভাবক হতে হবে। বিশ্ব কর্মজগতে এখন একাডেমিক সার্টিফিকেটের চেয়ে অভিজ্ঞতাকে বেশি গুরুত্ব দেওয়া হয়। সমগ্র পৃথিবীতে এখন এপ্রেন্টিশিপ, আর্টিকেলশিপ ও ওয়ার্ক এক্সপেরিয়েন্স এ বিষয়গুলোর উপর জোর দেওয়া হচ্ছে। কারণ এর মাধ্যমে মানুষের মাঝে প্রায়োগিক দক্ষতা তৈরি হয়। তিনি শিক্ষার্থীদের বিশ্ব নাগরিক হওয়ার জন্য অসাম্প্রদায়িকতা ও নারী পুরুষ সমতাসহ নানা মূল্যবোধ নিজেদের মাঝে প্রতিপালনের আহ্বান জানান।

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মশিউর রহমান। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল হক টিটু, ইউজিসির চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর হোসেন,‌ সিটি ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর ইঞ্জিনিয়ার প্রফেসর লুৎফুর রহমান।

এসময় বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল হক টিটু বলেন, শিক্ষার্থীদের ভবিষ্যতে স্মার্ট সিটিজেন হতে হবে এবং স্মার্ট ইকোনোমিতে অবদান রাখতে হবে। আর এভাবেই প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ গড়ে উঠবে।

সিটি ইউনিভার্সিটির উপাচার্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) অধ্যাপক ডঃ ইঞ্জিনিয়ার মোঃ লুৎফর রহমান বলেন, বাংলাদেশের ইতিহাসে এই প্রথমবারের মতো ই-স্বাক্ষরযুক্ত স্মার্ট গ্রাজুয়েশন সার্টিফিকেট দেয়া হলো, যার ফলে দেশ-বিদেশে সিটি ইউনিভার্সিটির গ্র্যাজুয়েটদের সনদ যাচাই পূর্বের যেকোনো সময়ের চেয়েও সহজ হয়ে গেল।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর