১৮ মে, ২০২৪ ১৯:০২

ফুটলো অতি বিরল বনআসরা

নজরুল মৃধা, রংপুর

ফুটলো অতি বিরল বনআসরা

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ফুটেছে অতি বিরল বনআসরা ফুল। শুক্রবার রাতে বনআসরা দেখতে ক্যাম্পাসে ভিড় জমিয়েছিলেন নগরীর প্রকৃতি প্রেমিরা। সেই সাথে শিক্ষক ও শিক্ষার্থীরাও এই ফুলের সৌন্দর্য উপভোগ করেছেন। অতি বিরল এই ফুলটি সাধারণত এখন তেমন একটা দেখা যায় না। কেউ কেউ এই ফুলকে আছর নামেও ডেকে থাকেন।

বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ বলেন, চার বছর আগে ঢাকা থেকে এই গাছটির চারা এনে রোপণ করা হয়েছিল। বর্তমানে এর উচ্চতা দাঁড়িয়েছে ২০ ফুটের ওপরে। এর উচ্চতা আরও বাড়বে। এই ফুল রাতে ফোটে। দুপুর হতে হতে নেতিয়ে পরে। এর গন্ধ মানুষকে মুগ্ধ করে।

শুক্রবার রাতে এই ফুলের সৌন্দর্য উপভোগ করতে গিয়েছিলেন কবি ও লেখক রানা মাসুদ, রংপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মেরিনা লাভলিসহ বেশ কয়েজন প্রকৃতিপ্রেমি। তারা বলেন, সত্যিই এই ফুলের গদ্ধ মুগ্ধ করার মত। অতি বিরল এই ফুল দেখতে পেয়ে ভাল লেগেছে।  

জানা গেছে, বনআসরা মাঝারি আকারের গাছ। পাতা স্বল্প বোঁটাযুক্ত বর্শার ফলার মতো। অগ্রভাগ চোখা, ১০ থেকে ২০ সেন্টিমিটার পর্যন্ত  লম্বা হয়ে থাকে । বনআসরার পাতার ওপরের দিক সবুজ এবং নিচের দিক পাঁচ পাপড়ির সাদা ফুল। হালকা সবুজ বৃতি এবং নকশা করা উপবৃতিসহ গাছে অসাধারণ রূপ ধারণ করে। ফুলে  রয়েছে সুগন্ধি। রাতে গাছে ফুল দেখা গেলেও দুপুরের আগেই চুপসে যায়। এরপর ঝরে পরে। সাধারণত বীজ থেকেই বংশবৃদ্ধি হয়ে থাকে। তবে কলম করেও চারা তৈরি করা যায়। 

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর