২৯ মে, ২০২৪ ১৬:৫২

অটোমেশন প্রক্রিয়ার আওতায় রাবি শিক্ষার্থীরা

রাবি প্রতিনিধি

অটোমেশন প্রক্রিয়ার আওতায় রাবি শিক্ষার্থীরা

রেজাল্ট অটোমেশন প্রক্রিয়ার আওতায় এসেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২২-২৩ সেশনের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীরা। বুধবার বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর আয়োজিত এ অনুষ্ঠানের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

উপাচার্য বলেন, প্রযুক্তির যুগে এমন কার্যক্রম এক যুগান্তকারী পদক্ষেপ। এটার মাধ্যমে ফলাফল তৈরিতে আরও বেশি স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে। এই প্রক্রিয়াটিকে আরও উন্নত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া এ উদ্যোগে নিয়োজিত সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক সুলতান-উল-ইসলাম ও অধ্যাপক হুমায়ুন কবীর, আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্যা প্রমুখ।

জানা গেছে, অটোমেশন প্রক্রিয়ার আওতাভুক্ত শিক্ষার্থীদের ক্লাসে উপস্থিতি, ফরম পূরণ, ট্যাবুলেশন, ফল প্রকাশ এবং সনদ উত্তোলন অটোমেশন প্রক্রিয়ায় সম্পন্ন হবে। এক্ষেত্রে পরীক্ষকদের নির্ধারিত সময়ের (সাতদিন) মধ্যে খাতা দেখতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে নম্বর জমা দিতে ব্যর্থ হলে সংশ্লিষ্ট শিক্ষক প্যানেলের নম্বর জমাদানের অপশনটি ব্লক হয়ে যাবে।

পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) অধ্যাপক আশরাফুল ইসলাম বলেন, অটোমেশনের আওতাভুক্ত কোনো শিক্ষক যথাসময়ে কাজ শেষ না করলে তাকে ম্যানুয়ালি সেটা সম্পন্ন করতে হবে। এই প্রক্রিয়ায় শিক্ষকের ক্লাসের পরিমাণ ও শিক্ষার্থীদের উপস্থিতি পর্যবেক্ষণ করা যাবে। পরীক্ষকদের বিল প্রদানও অটোমেশন প্রক্রিয়ায় সম্পন্ন হবে। এই সামগ্রিক প্রক্রিয়াটি স্মার্ট শিক্ষার আওতায় আনা হয়েছে। যাতে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হয়।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর