৩ জুন, ২০২৪ ০০:২২

রাবিতে মাদক নিয়ন্ত্রণে বৈঠক, অভিযান শুরু

রাবি প্রতিনিধি

রাবিতে মাদক নিয়ন্ত্রণে বৈঠক, অভিযান শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাম্পাসে মাদক নিয়ন্ত্রণে বৈঠক হয়েছে। মাদকবিরোধী অভিযানও শুরু করেছে পুলিশ। রবিবার তথ্যটি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক। 

প্রক্টর বলেন, ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তা নিশ্চিত ও মাদক নিয়ন্ত্রণ বিষয়ে আলোচনা হয়েছে। আমরা মাদকসেবী ও সরবরাহকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সর্বোচ্চ তৎপর রয়েছি। এ বিষয়ে পুলিশকেও নির্দেশনা দেয়া হয়েছে। 

বৈঠকে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক জাহাঙ্গীর আলম, মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোবারক পারভেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিমের সদস্যরা। 

ওসি মোবারক পারভেজ বলেন, ক্যাম্পাসে মাদকসেবী ও সরবরাহকারীদের চিহ্নিত করার পাশাপাশি বেশকিছু অভিযানও ইতোমধ্যে শুরু করেছি। এখন পর্যন্ত কেউ ধরা পড়েনি। তবে এ অভিযান চলবে। 

খোঁজ নিয়ে জানা গেছে, গাঁজা, ফেনসিডিল, ইয়াবাসহ নানা মাদক সরবরাহের হটস্পটে পরিণত হয়েছে বিশ্ববিদ্যালয়টি। বিভিন্ন স্থানে দিনেরাতে চলছে মাদকের রমরমা ব্যবসা। এতে নিয়মিত আসক্ত হয়ে পড়ছে শিক্ষার্থীরা। আসক্ত অনেকে একাডেমিক পড়াশোনা পিছিয়ে পড়ার পাশাপাশি নানা অপকর্মেও জড়িয়ে পড়ছেন। সার্বিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করছেন শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা। ফলে শিক্ষার্থীদের ডোপ টেস্টের দাবি তুলেছেন তারা।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক জাহাঙ্গীর আলম বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন ডোপ টেস্ট নিয়ে ভাবছে। তবে দেশে এখন পর্যন্ত ডোপ টেস্ট নিয়ে কোন সুনির্দিষ্ট নীতিমালা নেই। ফলে কিছুটা জটিলতা আছে। কিন্তু ক্যাম্পাসে মাদক নির্মূলে সুদূরপ্রসারী ও কার্যকরী পদক্ষেপ নেয়ার প্রক্রিয়া চলছে। 

বিশ্ববিদ্যালয়ের তথ্যমতে, প্রতিবছর এক বর্ষ হতে অন্য বর্ষে ভর্তির সময় প্রত্যেক শিক্ষার্থী স্বাস্থ্য পরীক্ষা ফি বাবদ ১০০ টাকা দেন। 

আইনগত বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের লিগ্যাল সেলের প্রশাসক সাদিকুল ইসলাম সাগর বলেন, শিক্ষার্থীদের মাদক সেবন থেকে বিরত রাখতে ডোপ টেস্ট কার্যকরী পদক্ষেপ হতে পারে। সেজন্য বিশ্ববিদ্যালয় একটি নীতিমালা প্রণয়ন করতে পারে এবং কেউ এই অপরাধে অভিযুক্ত হলে তার সম্ভাব্য শাস্তিও হতে পারে। যদিও দেশে এখন পর্যন্ত ডোপ টেস্টের শাস্তি বিষয়ক কোন নীতিমালা হয়নি। তবে এই বিশ্ববিদ্যালয় সেটার দৃষ্টান্ত হতে পারে।  

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর