১২ জুন, ২০২৪ ০৪:২৯

চতুর্থ শিল্পবিপ্লবের উপযোগী প্রজন্ম গড়ে তোলাই মূল লক্ষ্য: উপাচার্য

গাজীপুর প্রতিনিধি

চতুর্থ শিল্পবিপ্লবের উপযোগী প্রজন্ম গড়ে তোলাই মূল লক্ষ্য: উপাচার্য

অধ্যাপক ড. মো. মশিউর রহমান

জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের ১০০তম সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১১ জুন) অনলাইন প্ল্যাটফর্ম জুম অ্যাপের মাধ্যমে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান। সভায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বর্ষের পরীক্ষার ফলাফল ও শৃঙ্খলা কমিটির সুপারিশ ও সিদ্ধান্তগুলো, নতুন কারিকুলাম অনুমোদন করা হয়। এছাড়া সভায় বিশ্ববিদ্যালয়ের সিনেট, সিন্ডিকেট পর্ষদে একাডেমিক কাউন্সিলের প্রতিনিধি মনোনয়ন দেয়া হয়।

সভাপতির বক্তব্যে উপাচার্য ড. মশিউর রহমান বলেন, আমাদের লক্ষ্য বছরব্যাপী শিক্ষকদের উৎকর্ষতা বৃদ্ধির লক্ষ্যে প্রশিক্ষণ অব্যাহতভাবে পরিচালনা করা। এ বছরেই আইসিটি ও প্যাডাগোজি বিষয়ে ১০ হাজার শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হবে। শুধু তাই নয়, চলতি বছর ২২৫৭টি কলেজের অধ্যক্ষকে নিয়ে নেতৃত্ব এবং সক্ষমতা বিষয়ে কর্মশালা করা হবে। বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণ চলমান থাকবে। প্রতিটি বিষয়ে প্রত্যেকটি কলেজে মাস্টার ট্রেইনার তৈরি করতে চাই যাতে তারা কলেজে কলেজে ইন-হাউস প্রশিক্ষণ দিতে পারে। এর মধ্য দিয়ে সারা বছর যদি শিক্ষকরা প্রশিক্ষণের মধ্যে থাকে এবং শিক্ষার্থীরা সহশিক্ষা কার্যক্রমে যুক্ত থাকে তাহলে আমরা শিক্ষাঙ্গণে চমৎকার পরিবেশ ফিরে পাব। 

উপাচার্য ড. মশিউর রহমান আরও বলেন, একজন শিক্ষার্থী যখন নিজে বুঝবে ক্লাসে আসলে তার দক্ষতা এবং উৎকর্ষতা বৃদ্ধি পাবে, চমৎকার পরিবেশ এবং ভবিষ্যত কর্মক্ষেত্রের চ্যালেঞ্জ গ্রহণের সুযোগ তৈরি হবে, তাহলে ওই শিক্ষার্থীর মধ্যে ক্লাসে ফেরার পরিপূর্ণ আগ্রহ তৈরি হবে। চতুর্থ শিল্পবিপ্লবের উপযোগী প্রজন্ম গড়ে তোলা আমাদের মূল লক্ষ্য। তা নাহলে একধরনের শূন্যতা এবং সংকটে পড়ার সম্ভাবনা রয়েছে। সেটি বিবেচনায় নিয়েই আমাদের আগামীর দিনগুলোর কর্মপরিকল্পনা তৈরি করতে হবে। আমাদের মূল লক্ষ্য- বঙ্গবন্ধুর সমতাভিত্তিক সমাজের এবং প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশের ভিশনে পৌঁছানো। এই লক্ষ্যে পৌঁছাতে স্মার্ট সিটিজেন দরকার। সকলের সম্মিলিত প্রচেষ্টায় বাংলাদেশ আগামী দিনে স্মার্ট সিটিজেন তৈরির চমৎকার একটি ক্ষেত্র তৈরি করবে।  

একাডেমিক কাউন্সিলের সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ড. মুহম্মদ মাহফুজুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. নিজামউদ্দিন আহমেদ, ট্রেজারার অধ্যাপক আবদুস সালাম হাওলাদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মেজবাহ কামাল, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের ডিন প্রফেসর ড. মো. নাসির উদ্দিন, কারিকুলাম উন্নয়ন ও মূল্যায়ন কেন্দ্রের ডিন প্রফেসর ড. মো. মনিরুজ্জামান, রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন, সরকারি-বেসরকারি কলেজের অধ্যক্ষসহ মোট ৩৩ জন সদস্য সভায় উপস্থিত ছিলেন। সভায় গত ৯৯তম একাডেমিক কাউন্সিলের কার্যবিবরণী নিশ্চয়ন করা হয়। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর