১২ জুন, ২০২৪ ১৬:০৯

‌‘বর্তমান সময়ের গ্রন্থাগার ব্যবস্থা জ্ঞান বিকাশের জন্য সহায়ক নয়’

চবি প্রতিনিধি

‌‘বর্তমান সময়ের গ্রন্থাগার ব্যবস্থা জ্ঞান বিকাশের জন্য সহায়ক নয়’

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) অধ্যাপক ড. ভূঁইয়া মো. মনোয়ার কবির বলেন, বর্তমান সময়ের গ্রন্থাগার ব্যবস্থাগুলো শিক্ষার্থীদের জ্ঞান বিকাশের জন্য সহায়ক নয়, বাধা। এই তালাবদ্ধ গ্রন্থাগারগুলো জ্ঞান অর্জনের আগ্রহকে কমিয়ে দেয়। আমাদের গ্রন্থাগারগুলো ঐতিহ্যবাহী ও সমৃদ্ধ। কিন্তু এগুলো তালাবদ্ধ। এ ছাড়াও সকাল-সন্ধ্যায় নানান নিয়মকানুন থাকায় জ্ঞান অর্জনে বাধা সৃষ্টি করছে।

বুধবার রাজনীতি বিজ্ঞান বিভাগের সেমিনার কক্ষে স্থাপিত উন্মুক্ত গ্রন্থাগারের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

চবি অধ্যাপক বলেন, উন্মুক্ত গ্রন্থাগারের এই চিন্তা খুবই অগ্রগামী। আজ এই বিভাগে শিক্ষক-শিক্ষার্থীদের উপস্থিতিতে আমার মনে হচ্ছে এই চিন্তা সফল। তবে এটা শিক্ষার্থীদের জন্য একটা ট্রায়াল। গ্রন্থাগারে তালা লাগিয়ে জ্ঞানের বিকাশ সম্ভব নয়। তোমরা যদি সুযোগের ভালো ব্যবহার করতে পারো, তাহলে পুরো সেমিনার লাইব্রেরি একদিন উন্মুক্ত করে দিতেও পারে। ভারতের আরও কম উন্নত লাইব্রেরিগুলোতেও এতো নিয়মনীতি নেই। তবে তোমাদের জন্য এই উন্মুক্ত গ্রন্থাগার ট্রায়াল হিসেবে থাকবে।

প্রায় দুই শতাধিক শিক্ষার্থীর উপস্থিতিতে উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন রাজনীতি বিজ্ঞানের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ড. মাহফুজ পারভেজ। এসময় বিভাগের অন্যান্য শিক্ষকরা উপস্থিত ছিলেন।

বিভাগের অধ্যাপক ড. আনোয়ারা বেগম বলেন, বই পড়াকে সহজ করতে আমরা এই উদ্যােগ নিয়েছি, যা প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে। শিক্ষার্থীরা যখনই সময় পাবে, বই পড়বে, বই পড়ার আনন্দ উপভোগ করবে। তবে এই উন্মুক্ত গ্রন্থাগার ব্যবহারে শিক্ষার্থীদের বইয়ের প্রতি যত্নশীল হতে হবে।

বিভাগের সিনিয়র অধ্যাপক ড. আনোয়ারা বেগমের সঞ্চালনায় রাজনীতি বিজ্ঞান বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ড. মাহফুজ পারভেজ বলেন, প্রতিটি সভ্যতাতে লাইব্রেরি, পাঠাগার ছিল। আমি যতদূর জানি এই বিশ্ববিদ্যালয়ে এটিই প্রথম উন্মুক্ত গ্রন্থাগার। এই লাইব্রেরির সাথে নিবিড়ভাবে লেগে থাকার ফলাফল সবসময় ইতিবাচক।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর