১৩ জুন, ২০২৪ ২১:২৭

জাবিতে জলাশয় ভরাট করে ভবন নির্মাণে শিক্ষার্থীদের বাধা, মানববন্ধন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জাবিতে জলাশয় ভরাট করে ভবন নির্মাণে শিক্ষার্থীদের বাধা, মানববন্ধন

জাবিতে জলাশয় ভরাট করে ভবন নির্মাণে শিক্ষার্থীদের বাধা, মানববন্ধন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নতুন প্রশাসনিক ভবনের পেছনের জলাশয় ভরাট করে কলা ও মানবিকী অনুষদের সম্প্রসারিত ভবন নির্মাণ করতে গেলে বাধা দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষক-শিক্ষার্থী। 

গতকাল বুধবার নির্মাণকাজের স্থানে গিয়ে বাধা দেন তারা। এছাড়া আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে উন্নয়নের মহাপরিকল্পনা না দিয়ে জলাশয় ভরাট করে ভবন নির্মাণের প্রতিবাদে ঘটনাস্থলে মানববন্ধন করেন শিক্ষার্থীরা। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পরিবেশবাদী সংগঠনের নেতাকর্মী ছাড়াও কয়েকজন শিক্ষক অংশ নেন। এর আগে, গত মঙ্গলবার থেকে ওই জলাশয়ে মাটি ফেলে ভরাট করতে শুরু করে ঠিকাদারি প্রতিষ্ঠান।

জাবি ছাত্র ইউনিয়নের একাংশের সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলির সঞ্চালনায় মানববন্ধনে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনগুলো সম্প্রসারিত হলে সেখানে বাধা দেওয়ার কিছু নেই। কিন্তু জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সম্প্রসারণের জন্য গাছ কাটা ও জলাশয় ভরাট করা যে একেবারেই অপ্রয়োজনীয়, তা দৃশ্যমান। এরপরও গায়ের জোরে তড়িঘড়ি করে অংশীজনদের মতামতকে উপেক্ষা করে কাজগুলো করা হচ্ছে। আন্দোলনকারীদের মহাপরিকল্পনার মতো একটা যৌক্তিক দাবিকে কর্তৃপক্ষ অস্বীকার করছে। এ বিশ্ববিদ্যালয়ের জলাশয়ে প্রতিবছর অতিথি পাখি আসে। এর জাতীয় গুরুত্ব আছে। তারা কীভাবে এর গুরুত্বকে অস্বীকার করেন? এখানে চলমান গোটা নির্মাণকাজের প্রক্রিয়াটাই অস্বচ্ছ। এর মাধ্যমে জাহাঙ্গীরনগরের পরিবেশগত ঐতিহ্য ও সংবেদনশীলতার কফিনে শেষ পেরেক দেওয়া হচ্ছে।’

এসময় প্রতিবাদ জানিয়ে বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইনও বক্তব্য দেন। এতে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক আলমগীর কবির, বেলার আইনজীবী বারিশ চৌধুরী, তেঁতুলতলা মাঠ রক্ষা আন্দোলনের সমন্বয়ক সৈয়দা রত্না, আনোয়ারা উদ্যান রক্ষা আন্দোলনের সমন্বয়ক আমিরুল রাজিব প্রমুখ উপস্থিত ছিলেন। 

সার্বিক বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম, এবং প্রকল্প পরিচালক মো. নাসির উদ্দিনের মুঠোফোনে একাধিকবার কল করা হলেও তারা কেউই রিসিভ করেননি।

তবে জাবির পরিকল্পনা ও উন্নয়ন অফিসের সূত্রে জানা গেছে, নতুন প্রশাসনিক ভবনের পেছনের জলাশয়ের পাড়ে অধিকতর উন্নয়ন প্রকল্পের আওতায় ৪৮ কোটি টাকা ব্যয়ে ছয়তলাবিশিষ্ট কলা ও মানবিকী অনুষদের সম্প্রসারিত ভবন নির্মাণ কাজ শুরু করা হয়েছে।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর