২১ জুন, ২০২৪ ১৩:২২

হৃদরোগে না ফেরার দেশে রাবি অধ্যাপক হায়দার

রাবি প্রতিনিধি


হৃদরোগে না ফেরার দেশে রাবি অধ্যাপক হায়দার

হৃদরোগে আক্রান্ত হয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অধ্যাপক এস এ হায়দারের মৃত্যু হয়েছে। তিনি বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ছিলেন। শুক্রবার প্রথম প্রহরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয়।

এ শিক্ষকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। শোকবার্তায় তিনি মরহুমের আত্মার শান্তি কামনা এবং বিশ্ববিদ্যালয় জীবনে তার শিক্ষা ও গবেষণা শ্রদ্ধাভরে স্মরণ করেছেন। 

জানা গেছে, রাতে হৃদরোগে আক্রান্ত হলে ড. হায়দারকে মেডিকেলে নেওয়া হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে নামাজে জানাজা শেষে নগরীর খোজাপুর গোরস্থানে তাকে সমাহিত করা হয়। 

১৯৬৬ সালে ড. হায়দার খুলনায় জন্মগ্রহণ করেন। ১৯৯৪ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে উদ্ভিদবিজ্ঞান বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন ও ২০০৮ সালে অধ্যাপক পদে উন্নীত হন। যুক্তরাজ্যের নিউক্যাসল বিশ্ববিদ্যালয় থেকে তিনি ১৯৯৭ সালে এমফিল ও ২০০২ সালে পিএইচডি ডিগ্রি অর্জন এবং ২০০৯ সালে পোস্ট ডক্টরাল গবেষণা সম্পন্ন করেন। কর্মজীবনে তিনি সহকারী প্রক্টর ও হল প্রাধ্যক্ষসহ অন্য কয়েকটি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তার উল্লেখযোগ্যসংখ্যক গবেষণা প্রবন্ধ দেশবিদেশে প্রকাশিত হয়েছে। বেশ কয়েকটি মাস্টার্স, এমফিল ও পিএইচডি গবেষণা তত্ত্বাবধান করেছেন এ অধ্যাপক।  

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর