৩০ জুন, ২০২৪ ১৪:০৬

রাবিতে কোটা পদ্ধতি সংস্কার আন্দোলন, সর্বোচ্চ ১০% রাখার দাবি

রাবি প্রতিনিধি

রাবিতে কোটা পদ্ধতি সংস্কার আন্দোলন, সর্বোচ্চ ১০% রাখার দাবি

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) কোটা পদ্ধতি সংস্কার আন্দোলন করেছে শিক্ষার্থীরা। সরকারি চাকরিতে সর্বোচ্চ ১০ শতাংশ কোটা রাখার দাবি জানান তারা। আজ রবিবার বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে শিক্ষার্থীদের ব্যানারে এ দাবি জানানো হয়।

শিক্ষার্থীদের দাবি, ২০১৮ সালের পরিপত্র বহাল রেখে কমিশন গঠন করে সরকারি চাকরিতে সর্বোচ্চ ১০ শতাংশ কোটা রেখে কোটা পদ্ধতি সংস্কার এবং কোটাভুক্ত প্রার্থী পাওয়া না গেলে মেধাকোটায় শূন্যপদ পূরণ করা, ব্যক্তি তার জীবদ্দশায় সরকারিপ্রতিযোগিতামূলক পরীক্ষায় একবার কোটা ব্যবহারের সুযোগ রেখে এ পদ্ধতি সংস্কার করা। এতে বিশ্ববিদ্যালয় ভর্তি ও সরকারি চাকরি পরীক্ষা অন্তর্ভুক্ত রাখা।

কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থী রেজোয়ান গাজী মহারাজ বলেন, দেশের চাকরি ক্ষেত্রে বৈষম্য দূর করতে কোটা পদ্ধতি এসেছে। কিন্তু এখন সেই পদ্ধতিই বৈষম্যের কারণ হয়ে দাঁড়িয়েছে। এতে মেধাবীরা প্রতিনিয়ত বঞ্চিত হচ্ছে। আমরা কোটা বাতিল নয় বরং এই পদ্ধতিটা সংস্কার দাবিতে আন্দোলন করছি। দেশের পিছিয়ে পড়া মানুষের অগ্রগতিতে ৫৬% কোটা রাখার প্রয়োজন দেখিনা। এটা সর্বোচ্চ ৭-১০% রাখা হোক।'

আরেক শিক্ষার্থী আমানুল্লাহ খান বলেন, ২০১৮ সালের পরিপত্র বহাল রেখে সরকারি চাকরিতে সর্বোচ্চ ১০% কোটা রাখা এবং কোটাভুক্তরা প্রতিযোগিতামূলক পরীক্ষায় তার জীবদ্দশায় একবার এ কোটা ব্যবহারের সুযোগ পায় সেই ব্যবস্থা করা। আসলে এই কোটা পদ্ধতিতে গলদ রয়েছে। ১ শতাংশের নিচে কোনও গোষ্ঠীর জন্য যে সুযোগ-সুবিধা দেয়া হচ্ছে, দেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে সেটা কতটা প্রভাব ফেলছে তা যাচাই বাছাই করেই পুনঃসিদ্ধান্ত নেয়া। এ দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। 

আন্দোলনে বিশ্ববিদ্যাণয়ের বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর