১ জুলাই, ২০২৪ ২১:২০

কোটা বাতিলের প্রজ্ঞাপন পুনর্বহালের দাবিতে বিক্ষোভ, নতুন কর্মসূচি ঘোষণা

অনলাইন ডেস্ক

কোটা বাতিলের প্রজ্ঞাপন পুনর্বহালের দাবিতে বিক্ষোভ, নতুন কর্মসূচি ঘোষণা

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা বাতিলে ২০১৮ সালে জারি করা প্রজ্ঞাপনকে পুনর্বহালসহ চার দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে চাকরিপ্রত্যাশীরা। সোমবার এই সমাবেশ থেকে তিন দিনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

এদিন দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে বিক্ষোভ মিছিল শুরু করে শিক্ষার্থীরা। পরে মিছিলটি কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে কলাভবন, শ্যাডো, বিজনেস স্টাডিজ অনুষদ, হাজী মুহম্মদ মুহসিন হলের সামনে দিয়ে ভিসি চত্বর হয়ে রাজু ভাস্কর্যে গিয়ে এক সমাবেশের মাধ্যমে শেষ হয়।

সমাবেশ থেকে শিক্ষার্থীরা চারটি দাবি উত্থাপন করেন। দাবিগুলো হলো, ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখা; ২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দেওয়া এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করা; সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দেওয়া; দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নেওয়া।

সমাবেশ থেকে দাবি আদায়ে তিনদিনের কর্মসূচি ঘোষণা করে ঢাবির সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাহিদ হাসান বলেন, ‘আগামী ২ থেকে ৪ জুলাই আমাদের কর্মসূচি থাকবে। আগামীকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে আমাদের গণপদযাত্রা শুরু হবে। আমরা কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে আগে রাজু ভাস্কর্য পর্যন্ত এসে কিছুক্ষণ অবস্থান করবো। তারপর একটি নির্দিষ্ট রুটে পদযাত্রা করবো।’

সমাবেশের পর শিক্ষার্থীরা পুনরায় মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মাকসুদুর রহমানের কাছে যান। এসময় তারা প্রক্টরের কাছে সারাদেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে লাইব্রেরি, হল ও ক্যান্টিন খোলা রাখাসহ শিক্ষার্থীদের সব সুবিধা নিশ্চিত করার দাবি জানান।

বিডি প্রতিদিন/জুনাইদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর