১ জুলাই, ২০২৪ ২২:০৮

কোটা আন্দোলনে উত্তাল রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাবি প্রতিনিধি

কোটা আন্দোলনে উত্তাল রাজশাহী বিশ্ববিদ্যালয়

সরকারি প্রথম ও দ্বিতীয় শ্রেণীর চাকরিতে কোটা পুনর্বহাল ও সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে উত্তাল হয়ে উঠেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। দাবি আদায় না হওয়া পর্যন্ত লাগাতার আন্দোলনের ডাক দেন শিক্ষার্থীরা। সোমবার বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে এ ঘোষণা দেয়া হয়।

শিক্ষার্থীদের দাবি, ২০১৮ সালের পরিপত্র বহাল রেখে কমিশন গঠন করে সরকারি চাকরিতে সর্বোচ্চ ১০% কোটা রেখে কোটা পদ্ধতি সংস্কার এবং কোটাভুক্ত প্রার্থী পাওয়া না গেলে মেধাকোটায় শূন্যপদ পূরণ করা, ব্যক্তি তার জীবদ্দশায় সরকারিপ্রতিযোগিতামূলক পরীক্ষায় একবার কোটা ব্যবহারের সুযোগ রেখে এ পদ্ধতি সংস্কার করা। এতে বিশ্ববিদ্যালয় ভর্তি ও সরকারি চাকুরি পরীক্ষা অন্তর্ভুক্ত রাখা।

পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষার্থী আমানুল্লাহ খান বলেন, আমরা কোটা সম্পূর্ণ বাতিল চাই না। তবে কোনো এক ক্ষুদ্র গোষ্ঠীর জন্য বৃহৎ সুযোগসুবিধা দেয়া বৈষম্য। মোট জনসংখ্যার ২ শতাংশের কম একটা গোষ্ঠীর ৫৬ শতাংশ কোটা ভোগ মোটেও যৌক্তিক নয়। রেলওয়েতে এটা আবার ৮৬ শতাংশ। এই বৈষম্য বন্ধ করে সকল কোটা মিলে ১০ শতাংশ বরাদ্দ এবং জীবনে একবার এই সুযোগ ভোগের নীতিমালা করা বাস্তবায়ন করা হোক। 

কোটা সংস্কার আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর