২ জুলাই, ২০২৪ ০০:৪৩

কোটা বাতিলের দাবিতে বৃষ্টিতে ভিজে চবি শিক্ষার্থীদের বিক্ষোভ

চবি প্রতিনিধি :

কোটা বাতিলের দাবিতে বৃষ্টিতে ভিজে চবি শিক্ষার্থীদের বিক্ষোভ

কোটা প্রথা বাতিলের দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা বৃষ্টিতে ভিজে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে। সোমবার বেলা সাড়ে ১১ থেকে দুপুর ১টা পর্যন্ত 'বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন'এর ব্যানারে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারের সামনে বৃষ্টিতে ভিজেই এই সমাবেশ করে শিক্ষার্থীরা। 

এসময় শিক্ষার্থীরা ‘সারা বাংলা খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘মেধা না কোটা? মেধা- মেধা’, ‘মেধাবীদের কান্না, আর না, আর না’ ইত্যাদি স্লোগান দিতে থাকে। সমাবেশে উত্থাপিত চার দফা দাবির মধ্যে রয়েছে- ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখতে হবে,  ২০১৮ এর পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে, সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে এবং সবশেষ দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

উল্লেখ্য, সরকারি দপ্তর, স্বায়ত্তশাসিত বা আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও বিভিন্ন করপোরেশনে চাকরিতে সরাসরি নিয়োগের ক্ষেত্রে (৯ম থেকে ১৩তম গ্রেড) কোটা বাতিলসংক্রান্ত পরিপত্র অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর