শিরোনাম
২ জুলাই, ২০২৪ ১৪:৪২

মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের প্রতিবাদে ইবিতে বিক্ষোভ

ইবি প্রতিনিধি

মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের প্রতিবাদে ইবিতে বিক্ষোভ

সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের প্রতিবাদে বিক্ষোভ এবং ছাত্র সমাবেশ করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীরা পুনর্বিবেচনা করে নতুন সিদ্ধান্ত গ্রহণের দাবি জানান।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের ঝালচত্বর থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ডায়না চত্বর এলাকায় এসে শেষ হয়। এরপর সেখানে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। 

ছাত্র সমাবেশে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এ সময় তাদের ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’, ‘একাত্তরের বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’, ‘সারাবাংলায় খবর দে, কোটাপ্রথার কবর দে’, ‘মেধাবীদের কান্না, আর না, আর না’ ইত্যাদি স্লোগান দিতে দেখা যায়। 

শিক্ষার্থীদের দাবিগুলো হলো-১৮ সালের পরিপত্র পুনর্বহাল, পরিপত্র পুনর্বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সকল সরকারি চাকরিতে (১ম থেকে ৪র্থ শ্রেণি) সর্বোচ্চ ১০ শতাংশ কোটা রেখে ‘কোটা সংস্কার’ করা; কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দেওয়া; দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করা।

শিক্ষার্থীরা বলেন, কোটা বাস্তবায়ন হলে সরকারি অফিসগুলোতে ৩০ শতাংশ কম যোগ্যতার লোকবল নিয়োগ পাবে। ফলে প্রশাসনিক ম্যানপাওয়ার শক্ত হওয়ার পরিবর্তে দুর্বল হচ্ছে। কোটার ফলে মেধাবী শিক্ষার্থীরা পিছিয়ে পড়ছে। ফলে পড়াশোনা শেষ করে বিদেশমুখী হচ্ছেন শিক্ষার্থীরা। মেধা পাচারের মূল কারণ এই অসামান্য বৈষম্য। ফলে উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশে পরিণত হওয়ার স্বপ্ন অধরা থেকে যাবে। তাই এই কোটা সংস্কারের জোর দাবি জানাই।

অন্যদিকে, কোটাধারীরা একই সময়ে বিশ্ববিদ্যালয়ের মুজিব ম্যুরালে কোটার পক্ষে কর্মসূচি পালন করেন। 

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর