৩ জুলাই, ২০২৪ ১৮:৩৫

কোটা বাতিলের দাবিতে তাঁতিবাজার মোড় অবরোধ জবি শিক্ষার্থীদের

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

কোটা বাতিলের দাবিতে তাঁতিবাজার মোড় অবরোধ জবি শিক্ষার্থীদের

সরকারি চাকরিতে সব ধরনের কোটা বাতিল করে ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে তৃতীয় দিনের মতো বিক্ষোভ করে রাজধানীর পুরান ঢাকার তাঁতিবাজার মোড় অবরোধ করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা। 

বুধবার দুপুর আড়াইটায় ‌‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ এর ব্যানারে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল ও ছাত্র সমাবেশ করেন। মিছিলটি ক্যাম্পাসের কাঁঠালতলা থেকে শুরু হয়ে বাংলাবাজার, ভিক্টোরিয়া পার্ক ও রায়সাহেব বাজার হয়ে তাঁতিবাজার মোড় অবরোধ করে অবস্থান নেয়। 

আন্দোলনরত শিক্ষার্থীরা পুরান ঢাকার সব রুটের যানবাহন বন্ধ করে এক ঘণ্টা তাঁতিবাজার মোড়ে সড়ক অবরোধ করে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ মিছিল ও সংক্ষিপ্ত সমাবেশ করেন। এ সময় জরুরি অ্যাম্বুলেন্স সমূহ নির্বিঘ্নে চলাচল করতে দিয়েছেন শিক্ষার্থীরা।

এ সময় বৃষ্টি শুরু হলে বৃষ্টির মধ্যেও আন্দোলনরত শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যান। শিক্ষার্থীরা ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’, ‘আঠারোর হাতিয়ার জেগে উঠো আরেকবার’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথায় কবর দে’, ‘কোটা প্রথা নিপাত যাক, ‘মেধাবীরা মুক্তি পাক’-এরকম বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

আন্দোলনরত শিক্ষার্থীদের মুখপাত্র রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী জসীম উদ্দিন বলেন, সব ধরনের কোটা বাতিল করা আমাদের দাবি, তবে সরকার চাইলে শুধু প্রতিবন্ধী কোটা ১-২ শতাংশ রাখতে পারে। কোটা বাতিল না হওয়া পর্যন্ত আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাব।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর