৪ জুলাই, ২০২৪ ১৮:৫৪

শিক্ষক-কর্মকর্তাদের বর্জন কর্মসূচিতে অচল রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাবি প্রতিনিধি

শিক্ষক-কর্মকর্তাদের বর্জন কর্মসূচিতে অচল রাজশাহী বিশ্ববিদ্যালয়

সার্বজনীন পেনশনস্কিম ‘প্রত্যয়’ প্রত্যাহারের দাবিতে আন্দোলন করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তারা। তাদের টানা বর্জন কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা বিরাজ করছে। বৃহস্পতিবার চতুর্থ দিনের মতো সর্বাত্মক কর্মসূচিতে এ অবস্থা দেখা গেছে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক হাবিবুর রহমান বলেন, সরকারের একটি জনকল্যাণমুখী পদক্ষেপ সর্বজনীন পেনশনস্কিম ‘প্রত্যয়’। কিন্তু বিশ্ববিদ্যালয় শিক্ষকদের এই নীতিমালায় যুক্ত করে সফলভাবে একটি গোষ্ঠী শিক্ষক ও সরকারকে মুখোমুখি দাঁড় করিয়েছে যা অত্যন্ত হতাশাজনক। এই নীতিমালা ভবিষ্যৎ প্রজন্মকে বঞ্চিত করবে। বিশ্ববিদ্যালয়গুলো মেধাবী শিক্ষার্থী হারাবে। ফলে জাতি পিছিয়ে পড়বে। যা হতে দেওয়া যায় না। এটা অস্তিত্ব রক্ষার আন্দোলন। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। 

গত দুই মাস থেকে সরকারি চাকরিতে সর্বজনীন পেনশনস্কিম ‘প্রত্যয়’ প্রত্যাহারের দাবিতে আন্দোলন করছেন শিক্ষকরা। প্রথম ধাপে বিশ্ববিদ্যালয়েগুলোতে মানববন্ধন, অর্ধদিবস-পূর্ণ দিবস কর্মবিরতির মতো আন্দোলন চলছিল। তবে পহেলা জুলাই থেকে সর্বাত্মক কর্মবিরতির আওতায় ক্লাস-পরীক্ষা বর্জন করেছেন শিক্ষকরা। গত পহেলা জুলাই থেকে শিক্ষকদের পাশাপাশি ‘প্রত্যয়’ প্রত্যাহারের দাবিতে আন্দোলনে নেমেছে কর্মকর্তারা। সকল দাপ্তরিক কার্যক্রম বর্জন করে প্রতিদিন মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করছেন তারা। 

কর্মকর্তারা বলছেন, পেনশনস্কিম ‘প্রত্যয়’ স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তাদের জন্য বৈষম্য। এতে বিশ্ববিদ্যালয় মেধাবী বঞ্চিত হবে। এই নীতিমালা থেকে বিশ্ববিদ্যালয়কে বিরত রাখার দাবি জানান তারা।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর