৬ জুলাই, ২০২৪ ১৬:০৮

শিক্ষার্থীদের গণজোয়ার, কোটা আন্দোলনে উত্তাল রাবি

রাবি প্রতিনিধি

শিক্ষার্থীদের গণজোয়ার, কোটা আন্দোলনে উত্তাল রাবি

সরকারি চাকরিতে কোটা পুনর্বহাল ও কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে আবারও উত্তাল হয়ে উঠেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা মিছিল নিয়ে মহাসড়ক অবরোধ করেন। 

শনিবার বিশ্ববিদ্যালয়ের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবি, ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখা, অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং কোটাকে ন্যূনতম পর্যায়ে নিয়ে আসতে হবে। সেক্ষেত্রে সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে, সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে।

আন্দোলনে শিক্ষার্থী আমানুল্লাহ খান বলেন, অধিকার আদায় ও সাম্য প্রতিষ্ঠায় এ দেশের ছাত্র সমাজ সর্বদা ততপর ছিল, আগামীতেও থাকবে। এ দেশের সার্বিক উন্নয়নে সরকারি চাকরিতে মেধাবীদের অংশগ্রহণের বিকল্প নেই। তাই অবিলম্বে বৈষম্যমূলক কোটাপদ্ধতির সংস্কার করুন। অন্যথায় রাজপথে কঠোর আন্দোলনে গড়ে তোলা হবে। 

এই সংস্কার আন্দোলন সংহতি জানিয়ে মুক্তিযোদ্ধার সন্তান শাহাবুদ্দিন আহমেদ বলেন, অন্যদের মতো আমিও চাকরির প্রস্তুতি নিচ্ছি। এখন কোটা প্রয়োগ করে অন্যদের থেকে আমি বেশি সুযোগ পেতে পারি। কিন্তু এটা আমি চাই না। তাই আমিও কোটা পদ্ধতি সংস্কার চাই।

আন্দোলনে বিভিন্ন বিভাগের হাজারও শিক্ষার্থী অংশ নেন।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর