৬ জুলাই, ২০২৪ ১৭:৫৩

বেরোবি শিক্ষক-শিক্ষার্থীদের বৃক্ষরোপণ

নিজস্ব প্রতিবেদক, রংপুর

বেরোবি শিক্ষক-শিক্ষার্থীদের বৃক্ষরোপণ

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষক-শিক্ষার্থীদের উদ্যোগে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এবং নগরীর সার্কিট হাউজের সামনে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত এবং শনিবার বিকেল পর্যন্ত বেশকিছু বিরল গাছ রোপণ এবং সুরক্ষার কাজ করা হয়েছে।

বাংলা বিভাগের শিক্ষক অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ, শিক্ষার্থী ছাওমুন পাটোয়ারী সুপ্ত ও নাফিস উপস্থিত থেকে বৃক্ষ রোপণ ও সুরক্ষার কাজ করেন। রাঙামাটি, যশোর এবং ঢাকা থেকে এনে এসব বৃক্ষ রোপণ করা হয়।

দুলর্ভ বৃক্ষগুলোর মধ্যে রয়েছে-কাইনজল, মিনজিরি, জাতবাটনা, বরপাত্তা, ম্যাকারাঙা, ফিডলে উড ট্রি, বিলেতি জারুল, হরিনা, তেতুয়া কড়ই, বেরিয়া, মনকলা, শ্রীলংকান ছাতিম, হাড়গজা, ডেফল, চালমুগড়া, লালসোনাইল, উদাল, হাজারবেলি, স্থলপদ্ম, আমঝুম, দেশি গাব, কুম্ভি, রাবার, সমুদ্রজবা, মনিমালা, সাদা ও গোলাপি কাঞ্চন। গাছগুলো রোপণ করার পর সুরক্ষার জন্য ঘিরে দেওয়া হয়েছে।

বৃক্ষরোপণ সম্পর্কে অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ বলেন, ‘গত এক যুগে আমরা বিভিন্ন জনের সহায়তায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে চার শতাধিক প্রজাতির প্রায় ৩৭ হাজার গাছ রোপণ করেছি। এ বছরও চার শতাধিক চারা রোপণ করা হয়েছে। নাগরিক দায়িত্ব থেকে শহরের সৌন্দর্য বৃদ্ধির লক্ষ্যে নগরীর বিভিন্ন স্থানে সৌন্দর্যবর্ধক চারা রোপণ করছি। সম্পূর্ণ নগরীকে সুন্দর এবং সবুজ করে তোলা আমাদের লক্ষ্য।’

ছাওমুন পাটোয়ারী সুপ্ত বলেন, ‘শিক্ষার্থী হিসেবে দায়িত্ব পালন ছাড়াও সামাজিক কাজের দায়িত্ব হিসেবে বৃক্ষরোপণ কাজের সাথে আছি। এ কাজ আমাকে আনন্দ দেয়।’

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর