৮ জুলাই, ২০২৪ ১২:০৫

গোপালগঞ্জে কোটা বাতিলের দাবিতে ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ

গোপালগঞ্জ প্রতিনিধি

গোপালগঞ্জে কোটা বাতিলের দাবিতে ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র পুনর্বহালের দাবিতে ঢাকা-খুলনা সড়ক অবরোধ করেছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এসময় মহাসড়কের দুই পাশে যানবাহন আটকা পড়ে।

রবিবার (০৭ জুলাই) বিকেল ৫টা থেকে সন্ধ্যা পৌনে ৭টা পর্যন্ত দেড় ঘণ্টা ঢাকা-খুলনা মহাসড়কের গোপালগঞ্জ সদর উপজেলা পাথালিয়া অবস্থান নিয়ে বিক্ষোভ করে তারা। এর আগে তারা ক্যাম্পাসে  মিছিল করে। এতে বিপুল সংখ্যক শিক্ষার্থী অংশ নেয়।

বিকেল সাড়ে ৪ টার দিকে গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের লিপু'স ক্যান্টিনের সামনে থেকে মিছিল শুরু করে ক্যাম্পাসে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে গিয়ে থামে। পরে তারা ঢাকা-খুলনা মহাসড়কে গিয়ে সড়ক অবরোধ করে আন্দোলন করে।

আন্দোলনকারীরা ‘কোটা না মেধা, মেধা মেধা’,  ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’, ‘কোটা বৈষম্য নিপাত যাক মেধাবীরা মুক্তি পাক’ ইত্যাদি শ্লোগান দেয়। 
এসময় গোপালগঞ্জ থানার পুলিশ সদস্যরা সেখানে উপস্থিত হয় ও পুলিশ দিয়ে আন্দোলন থামানে যাবে না- বলেও শ্লোগান দেয়। একপর্যায়ে পুলিশ সদস্যরা সেখানে অবস্থান নেয়। সন্ধ্যা পৌনে ৭টার দিকে আন্দোলনকারীরা সড়ক ছেড়ে দেয়। পরে যান চলাচল স্বাভাবিক হয়।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নেতৃত্ব দানকারি  এ্যানিমেল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন বিভাগের  শিক্ষার্থী মো.আলাউল হক বলেন,  আমাদের এক দফা এক দাবি বঙ্গবন্ধুর সোনার বাংলায় কোটা বৈষম্য থাকবেনা। 

বিশ্ববিদ্যালয়ের ইসলামি শাসনতন্ত্র আন্দোলনের সভাপতি, বিএমবি(বায়োকেমিস্ট্রি অ্যান্ড  মনিকুলার বায়োলজি) বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী সিফাত আহমেদ বলেন, আমরা যৌক্তিক দাবি নিয়ে রাজপথে নেমেছি। কোটা বৈষম্য আন্দোলন ততক্ষণ পর্যন্ত চলবে যতক্ষণ পর্যন্ত দাবি আাদায় না হবে। 
  

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর