৮ জুলাই, ২০২৪ ১৪:৫৪

অনির্দিষ্টকালের কর্মবিরতিতে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীরা, অচল শাবি

নিজস্ব প্রতিবেদক, সিলেট

অনির্দিষ্টকালের কর্মবিরতিতে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীরা, অচল শাবি

সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে ষষ্ঠ দিনের মত সর্বাত্মক কর্মবিরতি পালন করছেন  সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা। আজ সোমবার দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান ভবনে অবস্থান কর্মসূচি করেন তারা। এসময় শিক্ষক সমিতির নেতারা বলেন, তিন দফা দাবি না মানা পর্যন্ত আন্দোলন চলবে।

প্রত্যয় স্কিম বাতিলসহ শিক্ষকদের আরও দুইটি দাবি হল- সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি ও তাদের জন্য স্বতন্ত্র বেতন কাঠামো প্রবর্তন করা। 

গত ১ জুলাই বিশ্ববিদ্যালয়গুলোতে প্রত্যয় পেনশন শুরু হয়েছে। এর আগে চলতি বছরের ১৩ মার্চ সরকারের অর্থবিভাগ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের জন্য প্রত্যয় স্কিমের প্রজ্ঞাপন জারি করে। এর পর থেকে এর বিরুদ্ধে সরব বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ফেডারেশন। দাবি আদায়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা লাগাতার আন্দোলন করছেন। প্রায় ৮ দিন ধরে বিশ্ববিদ্যালয়গুলোতে ক্লাস-পরীক্ষাসহ সবকিছুতেই স্থবিরতা বিরাজ করছে। 

এদিকে, পেনশন স্কিম বাতিলের দাবিতে আন্দোলন করছেন বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা। 

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা সমিতির ডাকে গতকাল রোববার থেকে সব দপ্তরের কর্মকর্তারা অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করছেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার ভবনের সামনে দুপুর ১২টা থেকে ১ টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করছেন তারা। আন্তঃবিশ্ববিদ্যালয় কর্মকর্তা ফেডারেশনের ডাকে এ কর্মসূচি পালন করছেন কর্মকর্তারা। 

এদিকে, আন্তঃবিশ্ববিদ্যালয় কর্মচারী ফেডারেশনের কর্মসূচির সঙ্গে একাত্মতা পোষণ করে তিন দফা দাবিতে অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করছেন শাবি কর্মচারীরা। গতকাল থেকে এ কর্মসূচি পালন করছেন তারা। একইসঙ্গে সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন-২ এর সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন কর্মচারীদের তিন সংগঠনের সদস্যরা। এর মধ্যে রয়েছে কর্মচারী ইউনিয়ন, সহায়ক কর্মচারী সমিতি ও পরিবহন সমিতি। 

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর