৮ জুলাই, ২০২৪ ১৫:২১

কোটা সংস্কার আন্দোলনে উত্তাল রুয়েট

রাবি প্রতিনিধি

কোটা সংস্কার আন্দোলনে উত্তাল রুয়েট

কোটা আন্দোলনে উত্তাল হয়ে উঠেছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)। সরকারি চাকরিতে কোটা বাতিলের পরিপত্র পুনর্বহাল ও কোটা সংস্কারের দাবিতে এ আন্দোলন করছেন তারা। সোমবার বিশ্ববিদ্যালয়ের সামনে সড়কে অনুষ্ঠিত কর্মসূচিতে এ দাবি জানানো হয়। 

এতে বিশ্ববিদ্যালয়ের ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী তানভীর আহমেদ ইমন বলেন, সরকারি চাকরিতে কোটা বৈষম্য সৃষ্টি করছে। এটা সংস্কার দরকার। সেক্ষেত্রে মুক্তিযোদ্ধা ও অন্য কোটা মিলে ১০-২০% রাখা যেতে পারে। যাদের প্রয়োজন শুধুমাত্র তাদেরকেই কোটার আওতায় আনা উচিত।

টেক্সটাইল প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী ফাহাদ বিন ইউসুফ জানান, ১৯৭২ যখন আমাদের সংবিধানে কোটা দেওয়া হয়েছিল, সেটা ছিল অস্থায়ী। যেখানে সংবিধানের ২৮(৪) নং বলা হয়ে হয়েছে যারা পিছিয়ে পরা জনগোষ্ঠী শুধু তাদের জন্য এ কোটা বরাদ্দ থাকবে। মুক্তিযোদ্ধাদের থার্ড জেনারেশন কখনোই পিছিয়ে পরা জনগোষ্ঠী বলা যায় না। ২০১৮ সালে কোটা সংস্কার আন্দোলন ছিল, নট কোটা বাতিলের আন্দোলন। কিন্তুু বর্তমানে সরকারি চাকুরীতে যে কোটা করা হয়েছে এটা পুরোপুরি সংবিধান অনুযায়ী অবৈধ। এটা মানা যায় না।

অবিলম্বে বিষয়টি আমলে নিয়ে দেশে মেধার মূল্যায়ণ নিশ্চিত ও চাকরি ক্ষেত্রে বৈষম্য নিরসনের দাবি জানান শিক্ষার্থীরা। অন্যথায় আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা। 

আন্দোলন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের কয়েকশো শিক্ষার্থী উপস্থিত ছিলেন। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর