৮ জুলাই, ২০২৪ ১৬:৫৭

বর্জন কর্মসূচির অষ্টম দিনেও অনড় রাবি শিক্ষক-কর্মকর্তারা

রাবি প্রতিনিধি

বর্জন কর্মসূচির অষ্টম দিনেও অনড় রাবি শিক্ষক-কর্মকর্তারা

পেনশনস্কিম 'প্রত্যয়' প্রত্যাহারে দাবিতে ক্লাস-পরীক্ষা ও দাফতরিক কার্যক্রম বর্জন কর্মসূচির অষ্টম দিনেও অনড় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষক-কর্মকর্তারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যেতে চান তারা। আজ সোমবার বিশ্ববিদ্যালয়ের পৃথক দুই কর্মসূচিতে এ ঘোষণা দেয়া হয়। 

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ওমর ফারুক বলেন, সর্বজনীন পেনশন প্রকল্প সরকারের চমৎকার উদ্যোগ। তবে এটা বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য প্রযোজ্য না রাখাই যৌক্তিক। কেননা তারা একটি নীতিমালার মধ্যেই আছেন। নতুন এই নীতিমালা বিশ্ববিদ্যালয়ের ভবিষ্যৎ অগ্রগতি ও উচ্চ শিক্ষার জন্য হুমকি স্বরূপ হবে। এতে প্রকৃত মেধাবীদের হারাবে বিশ্ববিদ্যালয়। যা মোটেও কাম্য নয়। একটি দেশের শিক্ষার অগ্রগতিতেই সার্বিক উন্নয়ন তরান্বিত হয়। এটা বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য কেন অযৌক্তিক, সেটাই প্রতিদিন অবস্থান কর্মসূচিতে আমরা জাতির কাছে তুলে ধরছি। নীতিনির্ধারকেরা অবিলম্বে এ দাবি মেনে সংকট নিরসন করবে সেটাই প্রত্যাশা। 

জানা গেছে, পেনশনস্কিম 'প্রত্যয়' প্রত্যাহারের দাবিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীরা পৃথক অবস্থান কর্মসূচি ও মানববন্ধন করেছেন। কর্মসূচির আওতায় সকলের ক্লাস-পরীক্ষা ও দাফতরিক কার্যক্রম বর্জন করেছেন। 

কর্মকর্তারা বলছেন, শুধু শিক্ষকদের কথা বিবেচনা করে নয়, বরং কর্মকর্তা ও কর্মচারীদেরসহ বিশ্ববিদ্যালয়ের জন্য পেনশন নীতিমালা তৈরি করতে হবে এবং এই বৈষম্যসূলক 'প্রত্যয়স্কিম' থেকে বিশ্ববিদ্যালয়কে বাদ রাখতে হবে। অন্যথায় দাফতরিক কাজে ফিরব না। 

এ দিকে একই দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষক-কর্মকর্তারা। অষ্টম দিনেও 'প্রত্যয়স্কিম' প্রত্যাহারের দাবিতে ক্লাস-পরীক্ষা ও দাফতরিক কার্যক্রম বর্জন কর্মসূচি পালিত হয়েছে। 

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর