৮ জুলাই, ২০২৪ ১৭:০৭

কোটা আন্দোলনকারীদের গুলিস্তান জিরো পয়েন্ট মোড় অবরোধ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

কোটা আন্দোলনকারীদের গুলিস্তান জিরো পয়েন্ট মোড় অবরোধ

সরকারি চাকরিতে সব ধরনের কোটা বাতিল করে ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে রাজধানীর গুলিস্তানের জিরো পয়েন্ট মোড় অবরোধ করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। 

এর আগে সোমবার দুপুর সাড়ে তিনটার দিকে ‌‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’এর ব্যানারে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল ও ছাত্র সমাবেশ করেন। 

এ সময় আন্দোলনরত শিক্ষার্থীরা একটি বিক্ষোভ মিছিল নিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কাঁঠালতলা থেকে শুরু করে বাংলাবাজার, ভিক্টোরিয়া পার্ক, রায়সাহেব বাজার, তাঁতিবাজার মোড় সহ পুরো পুরান ঢাকা ঘুরে। এরপর বংশালে পুলিশি বাধা উপেক্ষা করে গুলিস্তানের জিরো পয়েন্ট মোড় অবরোধের উদ্দেশে রওয়ানা দেয়।

এ সময় আন্দোলনরত শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিলটি পুলিশি বাধার মুখে পড়ে। তবে শিক্ষার্থীরা পুলিশি বাধা উপেক্ষা করে ফুলবাড়িয়া হানিফ ফ্লাইওভারের নিচে কিছুক্ষণ সড়ক অবরোধ করেন। এরপর গুলিস্তান জিরো পয়েন্ট মোড় অবরোধ করে শিক্ষার্থীরা। এ সময় পুলিশের সাথে হাতাহাতিসহ বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন আন্দোলনরত শিক্ষার্থীরা। এ সময় দু’টি গাড়িতে ভাঙচুর চালানো হয় বলে শিক্ষার্থীদের বিরুদ্ধে অভিযোগ উঠে। 

এ সময় শিক্ষার্থীরা কোটা বাতিল সহ বিভিন্ন স্লোগান দিতে থাকেন। এছাড়াও সড়ক অবরোধ করে বিভিন্ন ধরনের প্রতিবাদী গান, কবিতা আবৃত্তি সহ সাংস্কৃতিক কর্মকাণ্ড পরিচালনা করছেন শিক্ষার্থীরা। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোটা আন্দোলনের অন্যতম সমন্বয়ক জসিম উদ্দিন বলেন, আমাদের শিক্ষার্থীদের আজকে প্রাথমিক দাবি ছিল গুলিস্তান জিরো পয়েন্ট মোড় অবরোধ করবে। আমরা সেটা করেছি। কিন্তু আমাদের দাবি মেনে না নিলে আমরা রাজপথে আন্দোলন চালিয়ে যাব।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর