৯ জুলাই, ২০২৪ ১৭:৩৮

জবিতে কর্মবিরতি অব্যাহত শিক্ষকদের, কর্মকর্তা-কর্মচারীদের প্রতিবাদ মিছিল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

জবিতে কর্মবিরতি অব্যাহত শিক্ষকদের, কর্মকর্তা-কর্মচারীদের প্রতিবাদ মিছিল

সর্বজনীন পেনশন ‌‘প্রত্যয় স্কিম’ বাতিলের দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের টানা নবম দিনের কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি অব্যাহত রয়েছে। সেই সঙ্গে বৈষম্যমূলক সর্বজনীন পেনশন ও ইউজিসি প্রণীত অভিন্ন নীতিমালা বাতিলের দাবিতে কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদ প্রতিবাদ মিছিল করেছে।

মঙ্গলবার দুপুর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে ও গুচ্ছ ভাস্কর্য চত্বরে আলাদা আলাদা কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা। এছাড়াও কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের ব্যানারে একটি প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত হয়েছে। মিছিলটি পুরো ক্যাম্পাস প্রদিক্ষণ করে শান্ত চত্বরে গিয়ে শেষ হয়।

এদিকে, শিক্ষকদের টানা কর্মবিরতিতে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক, প্রশাসনিক ও প্রথম বর্ষের ভর্তি কার্যক্রমসহ যাবতীয় সকল ধরনের কার্যক্রম বন্ধ থাকায় অচল হয়ে পড়েছে ক্যাম্পাস। এর ফলে সেশনজটসহ নানা কাজে এসে ভোগান্তিতে পড়ছেন সাধারণ শিক্ষার্থীরা। তবে কেন্দ্রীয় গ্রন্থাগার ও উন্মুক্ত লাইব্রেরি খোলা রয়েছে। 

এ বিষয়ে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক ড. শেখ মাশরিক হাসান বলেন, বাংলাদেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা তিনটি ন্যায্য দাবি আদায়ে আন্দোলন করছে। যতদিন দাবি আদায় না হবে ততদিন এ আন্দোলন চলবে। একটি জাতিকে ধ্বংস করতে হলে তার শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করতে হয়। সেই শিক্ষা ব্যবস্থাকে বাঁচানোর জন্য আমরা আন্দোলন করছি। 

তিনি আরো বলেন, প্রস্তাবিত প্রত্যয় স্কিম চালু করার ফলে মেধাবীরা এই দেশ ছেড়ে চলে যাবে। যার মধ্যদিয়ে জাতিকে মেধা শূন্য করা হবে। আমাদের এই আন্দোলন সরকারবিরোধী আন্দোলন নয়, আমরা আশা করছি এই যৌক্তিক দাবি সরকার অতি শীঘ্রই মেনে নিয়ে আমাদেরকে শ্রেণিকক্ষে ফিরিয়ে দিয়ে এদেশের উচ্চ শিক্ষাকে নিরাপদ করবে।

এদিকে, শিক্ষকদের আন্দোলনের সাথে সংহতি প্রকাশ করে টানা কর্মবিরতি পালন করেছেন বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরাও। সে লক্ষ্যে ক্যাম্পাসে কর্মকর্তা ও কর্মচারী ঐক্য পরিষদের ব্যানারে একটি প্রতিবাদ মিছিল করেন।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর