১১ জুলাই, ২০২৪ ১৬:৫১

পুলিশি বাধা উপেক্ষা করে জাবি শিক্ষার্থীদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

জাবি প্রতিনিধি

পুলিশি বাধা উপেক্ষা করে জাবি শিক্ষার্থীদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

পুলিশের বাধা উপেক্ষা করে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। আজ বৃহস্পতিবার (১১ জুলাই) বিকাল ৪টার সময় এ ঘটনা ঘটে।

এর আগে ওইদিন বিকাল পৌনে ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন তারা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ সংলগ্ন সড়ক হয়ে প্রধান ফটকের (ডেইরি গেইট) সামনে গেলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির সদস্যের বাধার মুখে পড়ে। 

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ না করতে অনুরোধ করলে নাকচ করে দেন শিক্ষার্থীরা। পরে শিক্ষার্থীরা প্রধান ফটক ভেঙে সড়কে অবস্থান নেয়। এসময় ২ শতাধিক পুলিশ শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধে বাধা দিলে শিক্ষার্থীরা পুলিশের বাধা উপেক্ষা করে ঢাকা-আরিচা মহাসড়কের উভয় লেন অবরোধ করে মিছিল করতে থাকেন। ওইদিন বিকাল পৌনে ৫টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত মহাসড়ক অবরোধ কর্মসূচি চলছিল।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা উত্তর বিভাগের অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস ও ট্রাফিক) আব্দুল্লাহিল কাফী বাংলাদেশ প্রতিদিনকে বলেন, যেহেতু উচ্চ আদালত ইতিমধ্যে চাকরিতে ২০১৮ সালের পরিপত্র জারি ঘোষণা করেছে। তাই শিক্ষার্থীদের আমরা অনুরোধ করেছি তারা যেন মহাসড়ক অবরোধ না করে। কিন্তু তারা মহাসড়ক অবরোধ করে জনদুর্ভোগ সৃষ্টি করছে। আমরা এখানে অবস্থান নিয়েছি যেন শিক্ষার্থীরা মহাসড়কে জনদুর্ভোগ তৈরি করতে না পারে। অবরোধ উঠানোর জন্য যা করার দরকার আমরা তা করবো।

এদিকে, চলমান কোটা সংস্কার আন্দোলনের যৌক্তিক সমাধানের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জাবি শাখা ছাত্রলীগ। 

ওইদিন বিকাল ৪টায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে মিছিলটি শুরু হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মধ্যদিয়ে শেষ হয়। সমাবেশে বক্তারা কোটা সংস্কার আন্দোলনের দ্রুত সমাধানের দাবি জানান। এছাড়া, শাখা ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মীকে কোটা সংস্কার আন্দোলনকারীদের সঙ্গে মহাসড়ক অবরোধে অংশ নিতে দেখা গেছে।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর