১১ জুলাই, ২০২৪ ২০:৫০

দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মবিরতি অব্যাহত রাখবেন শিক্ষকেরা

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মবিরতি অব্যাহত রাখবেন শিক্ষকেরা

দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মবিরতি অব্যাহত রাখবে শিক্ষকেরা

অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মবিরতি অব্যাহত রাখবেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষকেরা।

বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে ‘প্রত্যয় স্কিম’ বাতিলের দাবিতে টানা ১১ দিনের কর্মবিরতি ও অবস্থান কর্মসূচিতে এ কথা জানিয়েছেন শিক্ষক সমিতির নেতারা। 

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক ড. শেখ মাশরিক হাসান বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দের ন্যায্য দাবিসমূহ আদায় না হওয়া পর্যন্ত আমাদের সর্বাত্মক আন্দোলন চলবে। আমাদের এ আন্দোলন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমাজের সম্মান ও মর্যাদা রক্ষার আন্দোলন। বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্বশাসনে হস্তক্ষেপের বিরুদ্ধে আন্দোলন। 

তিনি আরও বলেন, শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনই শিক্ষকদের চলমান বৈষম্য থেকে মুক্তির একমাত্র উপায়।  

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. মমিন উদ্দীন বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা কোনও কনজুমার প্রোডাক্ট তৈরি করে না। শিক্ষকরা শিক্ষার্থীদের যোগ্য ও দক্ষ মানবসম্পদে পরিণত করে। প্রত্যয় স্কিমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পেনশন সুবিধা যেভাবে কর্তন করা হয়েছে তাতে আগামীদিনে কোনও মেধাবী শিক্ষার্থী এই পেশায় আসবে না। এ কারণে আমরা জাতি হিসেবে পিছিয়ে যাব। 

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে মেধাবী শিক্ষক থাকলে তার সুফল দেশের প্রতিটি নাগরিক পাবে। আমরা বিশ্বাস করি প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষকদের সুবিধা কর্তন করবে না।

একই দাবিতে টানা কর্মবিরতি পালন করে যাচ্ছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরাও। এর ফলে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক, প্রশাসনিক ও প্রথম বর্ষের ভর্তি কার্যক্রমসহ যাবতীয় সকল ধরনের কার্যক্রম বন্ধ থাকায় অচল হয়ে পড়েছে ক্যাম্পাস। এর ফলে সেশনজটসহ নানা কাজে এসে ভোগান্তিতে পড়ছে সাধারণ শিক্ষার্থীরা। তবে কেন্দ্রীয় গ্রন্থাগার ও উন্মুক্ত লাইব্রেরি খোলা রয়েছে।

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর